1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
সিংগাইরে হাতনি-চাপড়াইল রাস্তাসহ ব্রিজের বেহাল দশা দুর্ভোগে অর্ধ লাখ লোক
বাংলাদেশ । মঙ্গলবার, ০৭ মে ২০২৪ ।। ২৭শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ইবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল সন্ধ্যা নামলেই এলইডির তিব্র আলো ঘটছে দুর্ঘটনা : চোখের মারাত্মক ক্ষতি শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত!! ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে! ভুতুড়ে বিদ্যুৎ বিলে অতিষ্ট দৌলতপুরের মানুষ! রেলক্রসিংয়ে গেটকিপার ঘুমিয়ে, অল্পের জন্য রক্ষা পেল দুটি ট্রাকসহ পথচারী চুরি হলো সেই শহীদ ভারতীয় মিত্র বাহিনীর অরক্ষিত স্মৃতিস্তম্ভে দোয়ারাবাজারে কলেজছাত্রী তমা হত্যার খুনি লিটনের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন ।

সিংগাইরে হাতনি-চাপড়াইল রাস্তাসহ ব্রিজের বেহাল দশা দুর্ভোগে অর্ধ লাখ লোক

সাইফুল ইসলাম তানবির
  • প্রকাশিত: বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ৩৮০ বার পড়েছে

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার জামির্ত্তা ইউনিয়নের হাতনি- চাপরাইল সংযোগস্থলে প্রায় দু’কিলোমিটার রাস্তাটির বেহাল দশার কারণে যোগাযোগ ব্যবস্থায় অসহায় হয়ে পড়েছে ভুক্তভোগী প্রায় অর্ধ লাখ লোক। প্রায় দু’যুগ আগের তৈরী এ ব্রিজ ও রাস্তাটি বর্তমানে চলাচলের অনুপযোগী হলেও দেখার যেন কেউ নেই।

সরেজমিনে দেখা গেছে, চাপড়াইল, হাতনি, ধাইরাপারা ও জামির্ত্তা এলাকার লোকজন ইউনিয়ন পরিষদে এবং পাশ্ববর্তী জয়মন্টপ ইউনিয়ন হয়ে উপজেলা সদরের সঙ্গে যোগাযোগের একমাত্র রাস্তা এটি। এছাড়া চাপড়াইল গ্রামের মজির উদ্দিন উচ্চ বিদ্যালয় ও শামসুন্নাহার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের বিদ্যালয়ে যাওয়া-আসারও একমাত্র মাধ্যম এই সড়ক। দীর্ঘদিন ধরে রাস্তাটি মেরামত এবং ফুট ব্রিজটি পুনঃনির্মাণ না হওয়ায় বর্তমানে এটি পরিত্যক্ত রাস্তায় পরিনত হয়েছে।
জনা যায়, ১৯৯৮ সালের দিকে চাপড়াইল গ্রামের অধিবাসী ইঞ্জি. নাসির উদ্দিন আহম্মেদ কাজল মিয়া নিজস্ব জমিতে নিজ অর্থায়নে ১টি প্রাথমিক বিদ্যালয়, ১টি হাইস্কুল ও ১টি খেলার মাঠ নির্মাণ করেন। এছাড়াও তৎকাকালীন সময়ে এলাকার মানু্ষরে যাতায়াতের সুবিধার জন্য জয়মন্টপ হতে খানবানিয়ারা ও চাপড়াইল হয়ে হাতনি পর্যন্ত রাস্তাটিতে ইটের সলিং করা হয় এবং ১টি ফুট ব্রীজ নির্মাণ করা হয়। পরবর্তীতে জয়মন্টপ হতে চাপড়াইল পর্যন্ত রাস্তাটি কার্পেটিং হলেও বাকি অংশে আজ পর্যন্ত আর কোন মেরামত কাজ হয়নি। এ রাস্তায় যে ফুট ব্রীজটি রয়েছে তা এতটাই সরু যে সেটি দিয়ে শুধুমাত্র ভ্যান-রিক্সা চলাচল করতে পারেলেও এর চাইতে প্রশস্ত কোন যানবাহন চলাচল করতে পারেনা। তাছাড়া ব্রিজটির দু’পাশের রেলিং ভেঙ্গে এবং গোড়ার মাটি সরে যাওয়ায় সকল প্রকার যান চলাচল বন্ধ হয়ে গেছে। বর্তমানে স্কুল পড়ুয়া ছাত্র-ছাত্রীসহ সাধারণ জনগণ অত্যান্ত কষ্ট করে শুধু পায়ে হেঁটে এই রাস্তায় চলাচল করছে।

স্থানীয় একাধিক বাসিন্দা জানান, আমরা কাগজ কলমে নামে মাত্র জামির্ত্তা ইউনিয়নের অধিবাসী হলেও সংযোগ সড়ক ও ফুট ব্রিজটির বেহাল দশার কারনে প্রায় ৩ কিলোমিটার দূরত্বে জয়মন্টপ গিয়ে নিত্য প্রয়োজনীয় দ্রব্েযর বাজার করতে হয়। এছাড়াও চরম দূর্ভোগের মধ্য দিয়ে ইউনিয়ন পরিষদের নাগরিক সেবা গ্রহণের জন্য জনগণকে এই রাস্তা দিয়েই যাতায়াত করতে হয়। এই সড়ক ও ফুট ব্রিজটি মেরামত ও পুনঃনির্মাণের জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে জনপ্রতিনিধিদের দৃষ্টি আকর্ষনের চেষ্টা করেও কোন ফল পাওয়া যায়নি।

এ ব্যাপারে উপজেলা প্রৌকশলী রুবাইয়েত জামান জানান, ইটের সলিং রাস্তাসহ ব্রিজটি পুনঃমেরামতের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে। লোকজনের ভোগান্তি কমাতে খুব তাড়াতাড়ি আনুসঙ্গিক প্রক্রিয়া শেষ করে কাজ শুরু করা হবে বলেও তিনি জানান।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD