1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
বিপুল পরিমাণ রাজস্ব বঞ্চিত সরকার
বাংলাদেশ । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

বিপুল পরিমাণ রাজস্ব বঞ্চিত সরকার

সাইফুল ইসলাম তানভীর:
  • প্রকাশিত: বুধবার, ২৩ মার্চ, ২০২২
  • ৩৬৬ বার পড়েছে

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার হাট-বাজার ইজারায় ব্যাপক অনিয়মের মধ্য দিয়ে সমঝোতা করার অভিযোগ ওঠেছে ক্ষমতাসীন দলের দায়িত্বশীল কতিপয় নেতাকর্মীর বিরুদ্ধে। কাগজ-কলমে সবকিছু ঠিকঠাক থাকলেও কৌশলে সরকারকে বঞ্চিত করা হয়েছে বিপুল পরিমাণ রাজস্ব থেকে। এ নিয়ে সরকারদলীয় একাংশের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

জানা গেছে, বাংলা ১৪২৯ সনে উপজেলার ২৫ টি হাট-বাজার ইজারার দরপত্র আহবান করে বিজ্ঞপ্তি প্রকাশ করে উপজেলা প্রশাসন। সে অনুযায়ী গত ৮ মার্চ ছিল দরপত্র বিক্রির শেষ দিন। পরদিন ৯ মার্চ দুপুর পর্যন্ত দরপত্র দাখিল করা হয়। তার আগেই গুরুত্বপূর্ণ সিরাজপুর পশু ও সাধারন হাট, বায়রা পশু ও সাধারন হাট, জয়মন্টপ পশু ও সাধারণ হাট এবং সাহরাইল দৈনিক বাজার ইজারা নিয়ে সমঝোতার ফন্দি আঁটে একটি চক্র। চক্রটি এ হাটগুলোর দরপত্র ক্রয় করতে আসা ব্যক্তিদের বাঁধা প্রদান করে। নানা বাঁধা বিপত্তির মুখে ওই হাট- বাজারগুলোর প্রতিটিতে ১০/১২ টি দরপত্র বিক্রি হয়। প্রত্যকটিতে জমা পড়ে ৩টি করে। অধিকাংশ ক্রেতাই তোপের মুখে দরপত্র গুলো জমা দিতে পারেননি।

সুত্র মতে, ৯ মার্চ বিকেল ৩ টায় দরপত্র বক্স খোলা হয়। সমঝোতা অনুযায়ী ,সিরাজপুর পশু ও সাধারণ হাটের সর্বোচ্চ দরদাতা দেখানো হয়েছে চান্দহর ইউনিয়ন আওয়ামীলীগ সহ-সভাপতি মো. আজিজুর রহমান, বায়রা পশু ও সাধারন হাটের ইউনিয়ন যুবলীগ সভাপতি মো. মহিদুর রহমান, জয়মন্টপ সাধারন হাটের ইউনিয়ন যুবলীগ সভাপতি মঞ্জুরুল করিম , জয়মন্টপ পশু হাটের উপজেলা যুবলীগ সহ-সভাপতি মো. আমজাদ হোসেন ও সাহরাইল দৈনিক বাজারের ইজারাদার আব্দুল জলিল পত্তনদারকে।

সুত্র জানায়, সিরাজপুর পশু ও সাধারন হাটের ইজারা মূল্য ৬০ লাখ, বায়রা পশু ও সাধারন হাট ৩৩ লাখ ২৫ হাজার, জয়মন্টপ পশু হাট ১৩ লাখ ১৪ হাজার টাকা, জয়মন্টপ সাধারন হাট ১৬ লাখ ১৬ হাজার টাকা ও সাহরাইল দৈনিক বাজার ৭ লাখ ৪০ হাজার ৫০২ টাকা বরাদ্ধ দেয়া হয়েছে। দেখা গেছে উপজেলার ২৫ টি হাট-বাজারের মধ্যে অধিক গুরুত্বপূর্ণগুলোসহ প্রায় সবগুলোই ইজারা মূল্যে বরাদ্ধ দেয়া হয়েছে। গোপন সূত্রে জানা যায়, প্রায় প্রতিটি হাট-বাজার ইজারা মূল্যের ২-৩ গুণ বেশি মূল্যে সমঝোতা হয়েছে। বর্তমান প্রতিযোগীতামুলক সময়েও ইজারা মূল্যে হাট-বাজার বরাদ্ধ হওয়া নিয়ে সকল মহলে আলোচনা-সমালোচনার ঝড় বইছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বাংলা ১৪২৭ সনে সমঝোতা না হওয়ায় উপজেলার সর্ববৃহৎ সিরাজপুর পশু হাটটি সর্বোচ্চ ১ কোটি ৪ লাখ টাকায় ইজারা হয়। এ বছর ওই হাটটিসহ অন্যান্য হাটগুলো সমঝোতার মাধ্যমে ইজারা প্রক্রিয়া সম্পন্ন হওয়ায় প্রায় কোটি টাকা চলে গেছে এ প্রক্রিয়ার সাথে জড়িতদের পকেটে। ফলে সরকার বঞ্চিত হয়েছে বিপুল পরিমাণ রাজস্ব থেকে।

সিরাজপুর হাট ইজারাদার মো. আজিজুর রহমান দু’বছর আগে ১ কোটি ৪ লাখ টাকার হাট ৬০ লাখ টাকায় পাওয়া প্রসঙ্গে বলেন, ৩ বছরের গড় মুল্যে হাটের ইজারা নির্ধারণ হয়। সে অনুযায়ী আমার এ বছর ভ্যাটসহ ৭৫ লাখ টাকা খরচ পড়বে।

মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও সিংগাইর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মমতাজ বেগম বলেন, আমি জানি সরকারি নিয়মতান্ত্রিক ভাবেই ইজারা প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এর বাইরে আমার কিছু জানা নেই। এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ বলেন, আমরা ঠিকঠাক মতোই টেন্ডার বিজ্ঞপ্তি দেই। যারা ড্রপ করে তাদের মধ্যে থেকে বৈধ ও যোগ্যকেই আমরা ইজারা দিতে বাধ্য। এর বাইরে তো আমরা কিছু করতে পারি না। বাহিরের লেনদেনের বিষয়টি জ্ঞাত নন বলেও তিনি জানান।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD