1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
বাউল সাধক মধু বয়াতি স্মরণে কন্ঠশিল্পী মমতাজ বেগম এমপি‘র বাড়িতে মধুর মেলা
বাংলাদেশ । মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

বাউল সাধক মধু বয়াতি স্মরণে কন্ঠশিল্পী মমতাজ বেগম এমপি‘র বাড়িতে মধুর মেলা

সাইফুল ইসলাম তানভীর :
  • প্রকাশিত: শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১
  • ৯৩০ বার পড়েছে

মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও ফোকসম্রাজ্ঞী মমতাজ বেগমের বাবা প্রয়াত আলহাজ্ব মধু বয়াতী স্মরণে প্রতি বছর ইংরেজি নতুন বছরের শুরুতে অনুষ্ঠিত হয় ‘মধুর মেলা’। প্রতিবছরের মতো এবারও ১ জানুয়ারি মমতাজ বেগমের নিজ বাড়ি মানিকগঞ্জের সিংগাইর উপজেলার জয়মণ্টপ ইউনিয়নের পূর্বভাকুম গ্রামের বাউল কমপ্লেক্সে ৩ দিনব্যাপী শুরু হচ্ছে ২১তম এ আসর। জানা গেছে, মহামারি করোনার কারণে গেল বছর মেলা বন্ধ থাকলেও এ বছর মেলায় স্বাস্থ্য বিধি মেনে আয়োজনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

আনুষ্ঠানিকভাবে আগামী ৩ জানুয়ারি পর্যন্ত চলবে এ মেলা। এছাড়াও মেলা অনানুষ্ঠানিকভাবে আরো একাধিক দিন পর্যন্ত চলতে পারে বলেও স্থানীয়রা জানিয়েছেন। মেলার মূল আকর্ষণ- উপমহাদেশের বিখ্যাত বাউল শিল্পীদের অংশগ্রহণে লোকজ ও পালা গানের অনুষ্ঠান। প্রতিদিন দুপুর ৩টা থেকে শুরু হয়ে রাতব্যাপি চলবে মেলায় গানের আসর । শনিবার (১জানুয়ারি) বিকেল ৩ টার দিকে কণ্ঠশিল্পী মমতাজ বেগম এমপি‘র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী আলহাজ্ব জাহিদ মালেক স্বপন এমপি।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন-জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার গোলাম আজাদ খান, জেলা আওয়ামীলীগের সভাপতি অ‍্যাড. গোলাম মহিউদ্দিন ও সাধারণ সম্পাদক অ‍্যাড. আব্দুস সালাম পিপি। এছাড়াও স্থানীয় গন‍্যমান‍্য ব‍্যক্তিবর্গ ও রাজনৈতিক নেত্রীবৃন্দ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

মেলার প্রথম দিনেই গান পরিবেশন করবেন -শাহ আলম সরকার ও কাজল দেওয়ান। এছাড়া এদিন রাত এবং পরদিন স্থানীয় ও জাতীয় পর্যায়ের ফোক, বাউল, কাওয়ালী, বিচ্ছেদ,মরমী, আধুনিক ও পালা গানের খ্যাতনামা শিল্পীরা গান পরিবেশন করবেন। মেলার শেষ দিন ৩ জানুয়ারি ওপার বাংলার শিল্পীদের অংশ গ্রহণে কবি গানের আসর অনুষ্ঠিত হবে। সরেজমিন দেখা গেছে, মেলাকে ঘিরে ইতোমধ্যে বাউল কমপ্লেক্স ও এর আশপাশের এলাকায় বইছে উৎসবের আমেজ। দোকানিরা বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছেন।

মেলায় আগত দর্শনার্থীদের বিনোদনের জন্যরয়েছে নাগরদোলা, মিনি ট্রেন ও বিদ্যৎ চালিত নৌকাসহ বিভিন্ন প্রকার রাইড’স। এ প্রসঙ্গে মমতাজ বেগম এমপি বলেন- আকাশ সংস্কৃতির মহারণে লোকজ গান, ক্ষুদ্র ও কুটির শিল্প আজ নিদারুণ আগ্রাসনের শিকার। আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের অস্তিত্বকে টিকিয়ে রাখার উপলব্দি থেকে আমার প্রয়াত বাবা মধু বয়াতির নামে মধুর মেলার আয়োজন করেছি । এ মেলায় সকলের উপস্থিতি আমার এ ক্ষুদ্র আয়োজনকে আরো সার্থক ও সুন্দর করে তুলবে বলেও তিনি জানান।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD