1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
প্রতিষ্ঠানের সাইনবোর্ডে ইংরেজি প্রাধান্য, উপেক্ষিত বাংলা ভাষা
বাংলাদেশ । শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ ।। ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
ব্রেকিং নিউজ
কুমিল্লা জেলার সদর দক্ষিণ মডেল থানা এলাকা হতে ৩৫ কেজি গাঁজা’সহ ০২জন মাদক কারবারি গ্রেফতার। তাড়াশে নিজের অন্ডকোষ নিজেই কাটলেন চাঁদপুর হিলশা সিটি রোটারী ক্লাবের দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠিত ভোলা যুব ডেভেলপমেন্ট সোসাইটি (বিডিএস) সামাজিক সংগঠনের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত দীর্ঘ ৭ বছর পর সিংগাইর উপজেলা আ’লীগের সম্মেলন। সভাপতি মমতাজ বেগম এমপি,সম্পাদক ভিপি শহিদ চাঁদপুরে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে ২০ দিন ধরে হাসপাতালের বিছানায় কাতরাচ্ছে যুবক ব্রাহ্মণপাড়ায় দুই মাদক কারবারিসহ গ্রেফতার ৩ মাধবপুরে সমাজসেবা অনুদান তুলে দেন, প্রতিমন্ত্রী মাহবুব আলী রূপগঞ্জে জাতীয় সাহিত্য সম্মেলন রূপগঞ্জে মাসোহারা দিতে দেরি হওয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

প্রতিষ্ঠানের সাইনবোর্ডে ইংরেজি প্রাধান্য, উপেক্ষিত বাংলা ভাষা

সাইফুল ইসলাম তানভীর:
  • প্রকাশিত: শনিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২২
  • ১৮০ বার পড়েছে

রাষ্ট্রভাষা আন্দোলনের ৭০ বছর পার হয়ে গেলেও এখনো সর্বত্র বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত হয়নি। প্রথম ভাষা শহিদ রফিক উদ্দিন আহম্মদের জন্মস্থান মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বেসরকারি অফিসে ইংরেজিতে লেখা সাইনবোর্ড চোখে পড়ছে হরহামেশাই। বাংলায় সাইনবোর্ড লেখার কার্যকরী পদক্ষেপ না থাকায় এ অবস্থার পরিবর্তন হয়নি বলে দাবি করেছেন স্থানীয়রা। ক্ষোভ প্রকাশ করে সচেতন মহল অচিরেই এসব সাইনবোর্ড ও বিলবোর্ডসহ সর্বক্ষেত্রে বাংলা ভাষার প্রচলনের দাবি জানিয়েছেন।

সরেজমিন, ভাষা শহিদ রফিক সরণী, সিংগাইর বাজার, কলেজ রোড, জামশা বাজার, রফিক সেতুর পশ্চিম পাশের সংযোগ সড়ক ও হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ মহাসড়কের খেজুর বাগান ব্রিজ সংলগ্ন স্থানে এসব সাইনবোর্ড চোখে পড়ে। উল্লেখ্য রফিক সেতুর পশ্চিম পাশের সংযোগ সড়কের ইংরেজি সাইনবোর্ডটি যেন মনে হচ্ছে ইংরেজি শব্দ দিয়েই প্রথম ভাষা শহিদ রফিক উদ্দিন আহম্মদের জন্মস্থান সিংগাইরে আগত সকলকে স্বাগতম জানানো হচ্ছে।

বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলায় ভাষণ দেন এবং বাংলাকে জাতিংসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জনিয়ে আসছেন। কিন্তু দেশেই যেন পদে পদে উপেক্ষিত বাংলা ভাষা। সর্বত্রই এখনও ইংরেজি ভাষার দাপট। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে গেলে ইংরেজি অবশ্যই জানতে হবে। এজন্য বাংলা ভাষার পাশে ইংরেজি শিক্ষারও প্রসার ঘটানো দরকার। তবে তার আগে প্রয়োজন সর্বস্তরে মাতৃভাষার প্রয়োগ ত্বরান্বিত হওয়া।

স্বাধীনতার ৫০ বছর ও ভাষা আন্দোলনের ৭০ বছর পরও আমাদের রাষ্ট্রভাষা বাংলার মান ও মর্যাদা এবং বঙ্গবন্ধুসহ ভাষা সৈনিকদের রাষ্ট্রভাষা আন্দোলনের যে অভিপ্রায় ছিল তার অনেক কিছু আজও অপূর্ণ রয়ে গেছে। জানা যায়, ১৯৮৭ সালের বাংলা ভাষা প্রচলন আইন, ২০১৪ সালে উচ্চ আদালতের রায় এবং বেশকিছু সরকারি আদেশ ও পরিপত্রে বাংলা ব্যবহারের বাধ্য বাধকতা রয়েছে। যদিও ১৯৫৬ সালে প্রণীত পাকিস্তানের প্রথম সংবিধানে উর্দুর পাশাপাশি বাংলাকে রাষ্ট্রভাষার স্বীকৃতি দেওয়া হয়।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারিতে রফিক, সালাম, বরকত, জব্বারসহ নাম না জানা অনেক ভাষা সৈনিক বুকের তাজা রক্ত দিয়ে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠা করেন। বিশ্বে সাড়ে তিন হাজারেরও বেশি ভাষার মধ্যে ব্যবহারের দিক থেকে আমাদের মাতৃভাষার অবস্থান চতুর্থ। ভাষা সৈনিকদের সম্মান জানাতে ১৯৯৯ সাল থেকে বিশ্বব্যাপী প্রায় ১৯৩টি দেশে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।

বিভিন্ন প্রতিষ্ঠানের বাংলা নামের পাশে সংক্ষিপ্ত রূপ হিসেবে ইংরেজি শব্দের বিশদ ব্যবহার আছে যত্রতত্র। যেমন- ইউনিয়ন পরিষদ ‘ইউপি’। এছাড়া বাংলা শব্দকে ইংরেজি অক্ষর দিয়ে লেখার প্রবণতাও চোখে পড়ার মত। এরফলে স্বাভাবিকভাবেই হুমকির মুখে পড়ছে বাংলা শব্দ, যা জাতি সত্তার মৌলিক উপাদানের ওপর হুমকিস্বরূপ। এ বিষয়ে সিংগাইর সরকারি কলেজের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত সহযোগী অধ্যাপক বেণীমাধব সরকার জানান, বিশ্বের একমাত্র দেশ যেটি বাংলাদেশ, যে দেশের জনগণ ভাষার জন্য প্রাণ দিয়েছে। অথচ সেই দেশেই এখনও অনেক জায়গায় বিভিন্ন প্রতিষ্ঠানের বিলবোর্ড, ব্যানার ও ফেস্টুনে ইংরেজি ব্যবহার করা হচ্ছে এমনকি ভুলে ভরা বাংলা বানানও ব্যবহার হচ্ছে। বাংলাকে সঠিকভাবে ব্যবহার করা হচ্ছে না। যা বাঙালি জাতির জন্য অত্যন্ত দুঃখজনক ও লজ্জার। এ ব্যাপারে আদালতের নির্দেশনা থাকলেও তা মানা হচ্ছে না। এছাড়াও প্রতিটি দোকানের সাইনবোর্ড কিংবা বিলবোর্ড যেন প্রমিত বাংলায় লেখা হয় এমন দাবিও জানান তিনি।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপন দেবনাথ বলেন, যদিও সরকারি নির্দেশনা রয়েছে তারপরও অনেকেই এ বিষয়ে অবগত নয়। খুব শিঘ্রই সকল ব্যবসা প্রতিষ্ঠানের মালিক ও সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তাদের ডেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD