1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
গান এবং মমতাজ একসুতোয় গাঁথা-মমতাজ
বাংলাদেশ । মঙ্গলবার, ২৪ মে ২০২২ ।। ২২শে শাওয়াল, ১৪৪৩ হিজরি
ব্রেকিং নিউজ
দোয়ারাবাজারে অফিসার্স ক্লাবের উদ্যোগে ৫৭০ পরিবারে ত্রাণ বিতরণ তামাক আইন শক্তিশালী করতে পদক্ষেপ নিবে সরকার : আ.ক.ম মোজাম্মেল হক মাদ্রাসার সভাপতি আলহাজ্ব মোঃ খোরশেদ আলমের প্রথম আলোচনা সভা মহালক্ষীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা সামগ্রী বিতরন ইবিতে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী উৎসব শুরু বন্যার্তদের পাশে দাড়ালেন স্বাস্থ্য ও পঃ কর্মকর্তার ডাঃ আবু সালেহীন খান কচুয়ায় ৪ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার চাঁদপুরের মতলবে ভুয়া বিচারপতি আটক বন্যা পরিস্থিতির ভয়াবহতার মধ্যে সিলেট বিভাগে বয়ে গেছে কালবৈশাখী ঝড় সৈয়দপুরে নদীতে লাফ দিয়ে টিকটক করাকালে ডুবে গিয়ে কিশোরের মৃত্যু

গান এবং মমতাজ একসুতোয় গাঁথা-মমতাজ

সাইফুল ইসলাম তানভীর:
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৫ জানুয়ারি, ২০২২
  • ১১৯ বার পড়েছে

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার জয়মন্টপ ইউনিয়নের ভাকুম গ্রামে এক বাউল পরিবারে জন্ম নেয়া মমতাজ বেগম আগের চেয়ে অনেকটাই বদলে গেছেন। নামের সঙ্গে ‘ফোক সম্রাজ্ঞী’ উপাধি থাকলেও আগের মতো নিয়মিত গান গাইতে দেখা যায় না তাকে। রাজনৈতিক ও জনসেবামূলক ছাড়াও বহুমুখী কর্মব্যস্ততায় ইচ্ছে থাকা সত্ত্বেও গান থেকে দূরে থাকতে হয় তাকে। তাই বলে গান ছাড়া মমতাজকে কল্পনা করা ঠিক হবে না উল্লেখ করে একান্ত আলাপচারিতায় দেশ রূপান্তরকে মমতাজ বেগম বলেন, ‘গান এবং মমতাজ একসুতোয় গাঁথা’।

গান থেকে নিজেকে বিচ্ছিন্ন করে নিজেও বাঁচতে পারব না। গান আমার নিশ্বাস, বেঁচে থাকার প্রেরণা। এ কারণেই শত শত ব্যস্ততার মধ্যেও সুযোগ পেলেই কণ্ঠে গান তুলে নিই। বিভিন্ন অনুষ্ঠানে অতিথি হিসেবে গেলেও সেখানেও গান গাওয়ার অনুরোধ করেন অনেকে। তাদেরও নিরাশ করি না। এই যেমন স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর যে কয়টি অনুষ্ঠানে অতিথি হয়ে গেছি, সেখানকার বেশিরভাগ অনুষ্ঠানেই গান গেয়েছি। গান গাইতে আমার কোনো ক্লান্তি নেই, বরং শ্রোতাদের উন্মাদনা আমাকেও উন্মাতাল করে তোলে। আবার প্লে-ব্যাকের জন্য সিনেমা জগতের একান্ত কাছের মানুষের অনুরোধও ফিরিয়ে দিতে পারি না। যার দরুণ গত বছর কয়েকটি সিনেমায় প্লে-ব্যাক করতে হয়েছে। সব মিলিয়ে গত বছরটা বেশ ভালো কেটেছে।’

গত বছরের মতো নতুন বছরের শুরুটাও বেশ ভালো কাটল নিভৃতচারী এই স্বপ্নবাজের। পরপর দুইটি সাফল্য দিয়ে ২০২১ সাল শুরু করলেন সংসদ সদস্য মমতাজ। তার মধ্যে একটি সাফল্য হলো মীর সাব্বির পরিচালিত ‘রাত জাগা ফুল’ সিনেমার টাইটেল সংয়ের জন্য শ্রেষ্ঠ প্লে-ব্যাক সিঙ্গার হিসেবে বাংলাদেশ বিনোদন সাংবাদিক সমিতি ( বাবিসাস) অ্যাওয়ার্ড পাওয়া। ২২ জানুয়ারী রাজধানীর খামারবাড়ীর কেআইবি মিলনায়তনে প্রধান অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ. ম. রেজাউল করিম, এমপি ও নাগরিক ঢাকার সভাপতি এম নাঈম হোসেনের কাছ থেকে তিনি এই সম্মাননা গ্রহণ করেন। বছরের শুরুতেই এমন সম্মাননা অর্জনে ভীষণ খুশি হন মমতাজ। কারণ বছরের শুরুটাই হলো সাফল্য দিয়ে।

মমতাজ বেগমের এ বছর আরও একটি বড় সফলতা হলো ইউনিয়ন পরিষদ নির্বাচনে তার নির্বাচনী আসন মানিকগঞ্জ-২ এ ২৭টি ইউনিয়নের মধ্যে ২০টি ইউনিয়নে নৌকা প্রতীকে আওয়ামী লীগের জয়-জয়কার। আর এতে ভীষণ উচ্ছ্ধসঢ়;বসিত মমতাজ বেগম। তিনি আরো বলেন, দেশ স্বাধীনের পর তার নির্বাচনী এলাকা থেকে এতো বড় বিজয় এবারই প্রথম। এই বিশাল বিজয় আমার জন্য অনেক গর্বের।

স্বচ্ছ নির্বাচন হয়েছে, কোনোরকম মারামারি, হানাহানি ছাড়া জনগণের ভোট নিয়ে প্রতিদ্বন্ধিসঢ়;দ্বতা করে ২০ জন নির্বাচিত হয়েছেন। মানুষ প্রাণ ভরে তার প্রার্থীকে নির্বাচিত করেছেন। তারা নিজের মতো করেই জনপ্রতিনিধি বাছাই করে নিয়েছেন। এছাড়া সম্মাননা প্রাপ্তি , নিজের নির্বাচনী এলাকায় নৌকার বিপুল জয় ও করোনার এই মহামারিতে আল্লাহ তাকে সুস্থ রেখেছেন বলে সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায় করেন।

মমতাজ তার ভক্ত শ্রোতাদের প্রতি ভীষণ কৃতজ্ঞ যে তারা তার নতুন গান রাত জাগা ফুল পছন্দ করেছেন এবং সেই সঙ্গে মীর সাব্বির পরিচালিত ‘রাত জাগা ফুল’ গানটির জন্য আমি ২২ জানুয়ারি বাবিসাস’র পক্ষ থেকে ২০২১ সালের শ্রেষ্ঠ প্লে-ব্যাক সিঙ্গার হিসেবে স্বীকৃতি পাই। সত্যিই এটা আমার জন্য অনেক সম্মানের, গর্বের। আমি এলাকাবাসীর প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ। আপনারা সবাই আমার জন্য দোয়া করবেন আগামীতে যেন দেশ ও দেশের মানুষের জন্য আরও কাজ করে যেতে পারি। আর দেশের মানুষকে সুন্দর সুন্দর গান উপহার দিতে পারি। এই গানের জন্যই আজ আমি মমতাজ হয়েছি। নাম-যশ-খ্যাতি পেয়েছি। সংসদ সদস্য হয়েছি।

সংগীত নিয়ে তিনি তার ভবিষ্যৎ স্বপ্নের কথা জানিয়ে মমতাজ বেগম বললেন. পালাগান নিয়ে বেশকিছু পরিকল্পনা রয়েছে তার। পালাগান নিয়ে যুগ যুগ ধরে যতই বিতর্ক উঠুক, এ নিয়ে একদমই মাথা ঘামান না তিনি বরং এটাকে আধ্যাতিক বিষয় অ্যাখ্যা দিয়ে মমতাজ বলেন, ‘পালাগানের বিতর্ক নিয়ে নতুন করে কিছু বলার নেই। এগুলো নির্ভর করে মানুষের বয়স আর চিন্তাধারার ওপর। পালাগানের বিষয়বস্তু অনেক গভীর ও মনস্তাত্ত্বিক। যারা পীর-আউলিয়া, তারাই কেবল এর মর্ম উপলব্ধি করতে পারবে।’

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD