1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
সি.এস খতিয়ান অনুযায়ী দখলি খাল পুনরুদ্ধার করা হবে-মেয়র
বাংলাদেশ । শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

সি.এস খতিয়ান অনুযায়ী দখলি খাল পুনরুদ্ধার করা হবে-মেয়র

তানভীর আহমেদ :
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১
  • ২৫০ বার পড়েছে

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, জলাবদ্ধতা নিরসনে মেগাপ্রকল্পের আওতায় নগরীর ৩৫টি খাল খনন ও সম্প্রসারণ করলেও ২১টি খাল বর্তমানে বিলুপ্ত প্রায়। সি.এস খতিয়ানে এগুলোর অস্তিত্ব থাকলেও সেখানে বহুতল ভবনসহ নানা ধরণের স্থাপনা রয়েছে। কাউন্সিলররা এই খালগুলো চিহ্নিত করবেন। দখলকৃত এসব খাল অবশ্যই পুনরুদ্ধার করা হবে।

মেয়র আজ মঙ্গলবার সকালে আন্দরকিল্লাস্থ পুরাতন নগর ভবনের কে.বি আবদুচ সাত্তার মিলনায়তনে চসিকের ৬ষ্ঠ নির্বাচিত পরিষদের ১১তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন প্যানেল মেয়র আবদুস সবুর লিটন, মো. গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, সচিব খালেদ মাহমুদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী। সকল কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর, বিভাগ প্রধান, শাখা প্রধানগণ ও সেবা সংস্থার প্রতিনিধিবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

মেয়র বলেন, জলাবদ্ধতা নিরসনে বাস্তবায়নাধীন প্রকল্পের কাজে অধিকতর গতিশীলতা চাই। শুকনো মৌসুমে মেগা প্রকল্প বাস্তবায়নের প্রতিবন্ধকগুলো সরিয়ে ফেলতে হবে। ছোট-বড় নালা নর্দমা ও খালগুলো থেকে আবর্জনা, মাটি ও পলিথিন সরিয়ে ফেলা হবে। মেগাপ্রকল্প বাস্তবায়নের কাজে খালগুলোর যেখানে বাঁধ বা দেয়াল আছে সেগুলো সিডিএর সাথে সমন্বয় করে সরিয়ে নেয়ার ব্যবস্থা করতে হবে। সিডিএর মেগা প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে নিরাপত্তা বলয়ের ব্যবস্থা করতে হবে যাতে প্রাণঘাতী কোন বিপর্যয় না ঘটে।

মেয়র জানান, চসিক মশা নিধন পরিস্কার-পরিচ্ছন্নতা ও আলোকায়নকে অগ্রাধিকার দেয়। মশক নিধনে আলাদা ফোর্স করা হবে। এদের আলাদা পোশাক হবে। মশক নিধনে যে ওষুধ ছিটানো হয় তার কার্যকারিতা যাচাই করা হবে। পরিস্কার-পরিচ্ছন্নতায় নগরীকে ৬টি জোনে ভাগ করা হয়েছে। এক্ষেত্রে কোন অবহেলা ও অবজ্ঞা সহ্য হবে না। দায়িত্ব পালনে কেউ ব্যর্থ হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে। আলোকায়নের ক্ষেত্রে কোন অবহেলা বরদাস্ত করা হবে না। যে সকল সড়ক বাতি খারাপ বা অচল হয়েছে সেগুলো জরুরি ভিত্তিতে সারিয়ে তুলতে হবে।

মেয়র রাজস্ব আয়ের পরিধি বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে বলেন, শুধুমাত্র গৃহকরের মধ্যেই রাজস্ব আয়ের পরিধি প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। অনেকেই ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসায় করছে। তাদেরকে লাইসেন্সের আওতায় আনতে হবে। গৃহকরের ক্ষেত্রেও ফাঁকিবাজি আছে, অনেক বাড়ির মালিক কর দিতে অনীহা করে এবং কর আদায়কারীর সাথেও দুর্ব্যবহার করে। এসকল বাড়ির মালিকদের সাথে রাজস্ব কর্মকর্তা আলোচনা করে কর আদায়ে সচেষ্ট হতে হবে। রাজস্ব আয়ের ক্ষেত্রে যে ২৬টি খাত রয়েছে সে খাতগুলোর আয় নিশ্চিত করতে হবে। এ খাতগুলো থেকে কর আদায়ের ক্ষেত্রে কোন ঢিলেমী করা চলবে না।

মেয়র নগরীর যানজট নিরসনে আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে সমন্বয় করে ফুটপাত ও সড়ক দখলমুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হবে উল্লেখ করে বলেন, দখলমুক্ত হবার পর ফুটপাত ও সড়ক আবার বেদখল হলে এ ব্যাপারে কঠোর আইনী ব্যবস্থা নেয়া হবে।

তিনি যান্ত্রিক বিভাগের শৃঙ্খলার উপর গুরুত্বারোপ করে বলেন, জ্বালানি অপচয় রোধ করতে হবে। সন্ধ্যার পর চসিকের কোন ট্যাক্সি চলবে না। যে সকল কর্মকর্তা ও কর্মচারীকে পরিবহন কেনার জন্য ঋণ দেয়া হয়েছে চসিক তার জ্বালানি সরবরাহ দেবে না। তিনি বলেন, পরিবেশ বান্ধব নগরী গড়ার লক্ষ্যে আমাদেরকে পলিথিন বর্জন করতে বে। ইতোমধ্যে তিনটি কাঁচাবাজার পলিথিনমুক্ত করার কাজ চলছে। আগামীতে নগরীর সকল কাঁচাবাজার পলিথিনমুক্ত করা হবে।

রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানসহ সকলকে নগরীর সৌন্দর্য রক্ষার্থে নগরীর দেয়ালে পোষ্টার না লাগানোর আহŸান জানান মেয়র। তিনি ঘোষণা করেন মুজিববর্ষ ও স্বাধীনতার সুর্বণজয়ন্তী উপলক্ষে ১০টি গৃহহীন পরিবারকে চসিক গৃহ নির্মাণ করে দেবে।

সভায় বিগত সভার কার্যবিবরণী ও স্থায়ী কমিটির সভার কার্যবিবরণী অনুমোদন করা হয়। সভায় বিগত সভার পর চট্টগ্রামসহ দেশের বরেণ্য ব্যক্তিদের মৃত্যুতে শোক প্রকাশ ও তাদের রূহের মাগফেরাত কামনা করা হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD