1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
ফরিদপুরের ভাঙ্গায় অননুমোদিত হাসপাতালে ভুয়া ডাক্তারের অপারেশনে প্রসূতির মৃত্যু
বাংলাদেশ । শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

ফরিদপুরের ভাঙ্গায় অননুমোদিত হাসপাতালে ভুয়া ডাক্তারের অপারেশনে প্রসূতির মৃত্যু

বিপ্লব আহমেদ :
  • প্রকাশিত: বুধবার, ২৫ আগস্ট, ২০২১
  • ৩১১ বার পড়েছে
ফরিদপুরের ভাঙ্গায় অননুমোদিত হাসপাতালে ভুয়া ডাক্তারের অপারেশনে প্রসূতির মৃত্যু
ফরিদপুরের ভাঙ্গায় অননুমোদিত হাসপাতালে ভুয়া ডাক্তারের অপারেশনে প্রসূতির মৃত্যু

ফরিদপুরের ভাঙ্গায় একটি প্রাইভেট হাসপাতালের মালিক নিজেই একজন চিকিৎসাধীন প্রসূতির সিজারিয়ান অপারেশন করার পরে ওই প্রসূতির মৃত্যুর ঘটনায় এলাকায় তোলপাড় চলছে।একবছর আগে একই ধরনের অভিযোগে ওই হাসপাতাল মালিককে ৬ মাসের সাজা দেয়ার পরে আবারও এ ধরনের ঘটনা ঘটলো।আলোচিত ওই হাসপাতালের নাম পদ্মা হাসপাতাল এন্ড ডায়গনোস্টিক সেন্টার।মামুনুর রশীদ (৩৬) নামে এক ব্যক্তি সম্প্রতি ভাঙ্গা পৌর সদরে উপজেলা হাসপাতালের পাশে সেটি চালু করেছেন।

মাত্র একবছর আগে এই মামুনুর রশীদ ভুয়া ডাক্তার সেজে অপারেশন করার অপরাধে ছয় মাসের জেল খেটে বেরিয়ে এসে নতুন করে এই হাসপাতালটি চালু করেন।এদিকে,এবার একইভাবে ডাক্তার সেজে অপারেশন করার পর রোগীর মৃত্যু হলে এর দায় চাপানো হচ্ছে ফরিদপুরের একজন গাইনিকোলজিস্টের ঘাড়ে।তবে সংশ্লিষ্ট ওই গাইনোক্লোজিস্ট জানিয়েছেন,সেদিন তিনি ওই প্রাইভেট হাসপাতালেই যাননি।

পদ্মা প্রাইভেট নামের ওই হাসপাতালের সরবরাকৃত তথ্য সূত্রে জানা যায়,গত সোমবার (২৩ আগস্ট) বিকেল পাঁচটা দশ মিনিটে উপজেলার কাউলিবেড়া ইউনিয়নের মিয়াপাড়া গ্রামের মোফাজ্জেল দফাদারের স্ত্রী সন্তান সম্ভবা তাসলিমা বেগম (২০) পদ্মা হাসপাতাল এন্ড ডায়গনোস্টিক সেন্টারের আবাসিক চিকিৎসক ডা. তামান্না আশরাফের দ্বায়িত্বে ভর্তি হন।

এর এক ঘন্টা পরে তাকে সিজারিয়ান অপারেশনের জন্য সেখানকার ওটিতে নেয়া হয়।এরপর তিনি একটি কন্যা সন্তানের জন্ম দিলেও অপারেশনের পর অতিরিক্ত রক্তক্ষরণ শুরু হয়।সন্ধা সাতটার দিকে তাকে ফরিদপুরে মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করার পর রাত তিনটার দিকে তিনি মারা যান।

এদিকে ঘটনাটি জানাজানি হলে এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে উঠে।পরে খোঁজ নিয়ে জানা যায়,কোন প্রশিক্ষিত চিকিৎসক নন বরং ওই প্রাইভেট হাসপাতালের মালিক নিজেই ওই প্রসূতির অপারেশন করার পর এ দুর্ঘটনা ঘটে বলে জানা যায়।২৫ আগস্ট বুধবার এব্যাপারে খোঁজ নিতে সরেজমিনে যেয়ে প্রাপ্ত ডকুমেন্টস যাচাই করে দেখা যায়,পদ্মা নামের ওই অননুমোদিত হাসপাতালের ডকুমেন্টসে তাসলিমার সিজার অপারেশনকারী সার্জন হিসেবে ডা. ইয়াসমিন আকতারের নাম রয়েছে।

বিষয়টি জানতে ডা. ইয়াসমিন আকতারের সাথে যোগাযোগ করা হলে তিনি তাসলিমা নামে ওই প্রসূতিকে অপারেশনের তথ্য সঠিক নয় জানিয়ে বলেন,সেদিন তিনি ফরিদপুরের শিশু হাসপাতালে কর্মস্থলে ছিলেন।ওই অপারেশন তিনি করেননি।এব্যাপারে জানতে উক্ত মামুনুর রশীদের মোবাইলে বারবার ফোন করে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

জানা গেছে,২০২০ সালের ৩০ অক্টোবর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আল আমীনের নেতৃত্বে ডাক্তার না হয়েও একজন অ্যাপেন্ডিক্স রোগীর অপারেশনের অভিযোগ পেয়ে অভিযান চালায় র‌্যাব।সেসময়ে মামুনকে আটক করে ছয় মাসের জেল দেয়া হয় এবং পদ্মা জেনারেল হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার নামের ওই অননুমোদিত হাসপাতালটি সিলগালা করে দেয়া হয়। জেল থেকে বেরিয়ে পুরনো সেই প্রতিষ্ঠানেরই একটু দুরে নতুন করে আবারও সেই হাসপাতালটি চালু করে সে।

এব্যাপারে ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ মোহসিন উদ্দিন ফকির বলেন,পদ্মা প্রাইভেট হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে সোমবারে এমন একটি অভিযোগের ব্যাপারে আমি মৌখিকভাবে শুনেছি।তবে নিহতের পরিবারের পক্ষ থেকে কেউ কোন লিখিত অভিযোগ করেনি এখনো।প্রাইভেট ওই হাসপাতালটি অনুমোদন ছাড়াই কার্যক্রম চালাচ্ছে জানিয়ে তিনি বলেন,তারা ২০২০ সালে অনুমোদনের জন্য আবেদন করেছে বলে জানিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD