1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
পাকা আমন ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষক
বাংলাদেশ । বুধবার, ০৮ মে ২০২৪ ।। ২৮শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ইবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল সন্ধ্যা নামলেই এলইডির তিব্র আলো ঘটছে দুর্ঘটনা : চোখের মারাত্মক ক্ষতি শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত!! ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে! ভুতুড়ে বিদ্যুৎ বিলে অতিষ্ট দৌলতপুরের মানুষ! রেলক্রসিংয়ে গেটকিপার ঘুমিয়ে, অল্পের জন্য রক্ষা পেল দুটি ট্রাকসহ পথচারী চুরি হলো সেই শহীদ ভারতীয় মিত্র বাহিনীর অরক্ষিত স্মৃতিস্তম্ভে দোয়ারাবাজারে কলেজছাত্রী তমা হত্যার খুনি লিটনের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন ।

পাকা আমন ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষক

মোঃ জাবেদুল ইসলাম
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১
  • ২৭৩ বার পড়েছে

পাকা আমন ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন চট্টগ্রামে আনোয়ারা উপজেলার কৃষকরা।এবার আবহাওয়া অনুকূলে থাকায় জেলায় আগাম জাতের ধানের ভালো ফলন হয়েছে। ফলন দেখে কৃষকরাও খুশি।চলতি রোপা আমন মৌসুমে আনোয়ারা উপজেলায় ১১ ইউনিয়নে আমন ধানের চাষ হয়েছে।লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৯৫ হেক্টর বেশি জমিতে শস্যটির আবাদ করা হয়েছে। ফলনও হয়েছে ভালো। শুরু হয়ে গেছে সোনালিধান কাটা। কৃষকের মুখে তাই ফুটেছে হাসি।

বৈরাগ ইউনিয়নের কৃষক আব্দুর করিম জানান, তিনি পায়জাম ধানের আবাদ করেছিলেন। ধান পেকেছে, কাটা শুরুও করেছেন। তারক্ষেতে অনেক ধান হয়েছে। বাজারে নতুন ধানের দামও বেশ। তাই তিনি খুশি।

একই এলাকার কৃষক আব্দুল রশিদ বলেন, তিনি ধানিগোন্ড-এসিআই ধানের চাষ করেছেন। এ ধান আগাম পাকে। তারপরিবারের লোকজন ধান কাটা ও শুকানোর কাজে এখন ব্যস্ত সময় পার করছেন।

এবার পোকামাকড়ের আক্রমণ না থাকায় ফলনও ভালো হয়েছে। ইতিমধ্যে অনেক খেতে ধান পেকে সোনার বরণ ধারণ করেছে।সোমবার পর্যন্ত প্রায় দেড় হাজার হেক্টর জমির ধান কাটা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. রমজান আলী জানান, এবার আমন ধান ৭ হাজার ৩৭০ হেক্টর জমিতে আমনের চাষ হয়েছে।উৎপাদনের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ২১ হাজার ৭০০ মেট্রিক টন। পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় ধানের খেতে পোকা-মাকড়ের আক্রমণহয়নি।তিনি আশা করেন, এবার আমনের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD