1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
নেত্রকোনার হাওর গুচ্ছ গ্রাম এখন সবুজ গ্রাম
বাংলাদেশ । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

নেত্রকোনার হাওর গুচ্ছ গ্রাম এখন সবুজ গ্রাম

মোনায়েম খান:
  • প্রকাশিত: বুধবার, ৯ ফেব্রুয়ারি, ২০২২
  • ২৯৫ বার পড়েছে

হাওরের দুর্যোগ তাদের নিত্যসঙ্গী। বিশাল জলরাশির মাঝে ভাসমান এক দ্বীপের মধ্যে প্রায় ৫০ টি পরিবারের ২৩৫ জন মানুষের বসবাস। নেত্রকোনা জেলার মদন উপজেলার হাওর অধ্যুষিত একটি ইউনিয়ন গোবিন্দশ্রী।২০১৯ সালে গোবিন্দশ্রী ইউনিয়নে দরিদ্র ও ভূমিহীন পরিবারের জন্য উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি গুচ্ছগ্রাম তৈরী করা হয়। গুচ্ছগ্রামের ঘরগুলো হস্তান্তরের পর বারসিক গুচ্ছগ্রামের চারাপাশে পরিবেশ উন্নয়ন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করার জন্য উপজেলা প্রশাসনের পরামর্শ অনুযায়ী বৈচিত্র্যময় ফল ও পানি সহনশীল গাছের চারা রোপনের উদ্যোগ গ্রহণ করে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক।

বারসিক’র সহযোগিতায় ২০২০ সালে বন্যা পরবর্তী সময়ে পানিসহনশীল গাছ রোপন করে নিরাপত্তা বেষ্ঠুনি তৈরী করা হয়েছে। পাশাপাশি হাঁস মোরগ পালনের জন্য সহযোগিতা ও উৎসাহ প্রদান করা হচ্ছে। পরিবারের সদস্যদের পুষ্টির চাহিদা পূরণ ও জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে বসতভিটার সামান্য জমিতে সবজি চাষের জন্য বারসিক গুচ্ছগ্রামবাসীদের উৎসাহিত করে এবং গত দুইবছর ধরে শীত ও বর্ষাকালিন সবজির বীজ বিতরণ করা হয় ৫০ টি পরিবারে। সবজি বীজ পেয়ে গুচ্ছগ্রামের ৫০টি পরিবার তাদের বসতভিটার সামান্য জমিতে সবজি চাষ করেছেন। ২০২২ সালের জানুয়ারি মাসে গুচ্ছগ্রামে গিয়ে দেখা যায় সকল বসতভিটার চারপাশ,ঘরে চালে,টাওয়ার পদ্ধতিতে বৈচিত্র্যময় সবজি যেমন- লাউ, মূলা, শিম, ডাটা, লালশাক, মিষ্টিকুমড়া,পুঁইশাক, চুকাই, পয়াজ,রশুন,মরিচ,বেগুন,পেপে,আখ, পাটশাক,্করলা ইত্যাদি ফসলে ৫০টি পরিবারে বসতভিটা ভরে আছে।

গ্রামবাসীরা জানান যে, তারা নিজেদের উৎপাদিত সবজি খাচ্ছেন, বাজার থেকে তাদের কোন সবজি কিনে খেতে হয়না বরং কিছু কিছু সবজি বাজারে বিক্রি করছেন। তারা প্রতিটি সবজীর বীজ সংগ্রহ করে রাখছেন নিজ নিজ ঘরে। গুচ্ছগ্রামের নারীরা সবজীচাষ, ফলের গাছ রোপন করে একটি সবুজ গ্রাম তৈরী করেছেন। গ্রামে এখন আম, জাম, কাঠাল, লিচু, নারিকেল, লেবু, আমড়া, পেয়ারা, পেঁপে, ডালিম,কলা, সুপারি গাছ ধীরে বড় হচ্ছে।

নিজেদের চাহিদা পুরণ করে পাশের গ্রামের ৩৭ জন নারীকে বীজ প্রদান করেছেন। গোবিন্দ্রশ্রী হাওর বীজ ঘরে সীম, ডাটা, দেশীলাউ, মিষ্টি লাউ এর প্রায় তিন কেজি বীজ প্রদান করেছেন। তারা হাঁস,মোরগ,কবুতর,গরু,ছাগল পালন করছেন। এখন সরকারী সেবা পরিসেবার সাথে যুক্ত হবার জন্য বারসিকের পরামর্শ অনুযায়ি উঠোন বৈঠক ও সরকারী সেবাদানকারী অফিসে যোগাযোগ করছেন। এভাবেই গুচ্ছগ্রামের নারী-পুরুষরা স্বপ্ন দেখছেন সকলের সাথে সমানভাবে মর্যাদার সাথে বাঁচার জন্য।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD