1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এইচডিইউ বেড স্থাপন দৈনিক কালজয়ী
বাংলাদেশ । বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ।। ২১শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এইচডিইউ বেড স্থাপন

তাসলিম আহমদ:
  • প্রকাশিত: রবিবার, ২৯ আগস্ট, ২০২১
  • ২৬৪ বার পড়েছে
চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এইচডিইউ বেড স্থাপন
সরকারের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেছেন, চট্টগ্রাম ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে এক সময় কাক-পক্ষিও আসতোনা। কোভিডকালীন সময়ে চিকিৎসার সেবার দিক থেকে এ হাসপাতাল একটি বিশেষায়িত হাসপাতালে পরিণত হয়েছে।

সরকারের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেছেন, চট্টগ্রাম ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে এক সময় কাক-পক্ষিও আসতোনা। কোভিডকালীন সময়ে চিকিৎসার সেবার দিক থেকে এ হাসপাতাল একটি বিশেষায়িত হাসপাতালে পরিণত হয়েছে।

জেনারেল হাসপাতালকে শীঘ্রই পূর্ণাঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে রূপান্তর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। কোভিড আক্রান্ত মুমুর্ষ রোগীদের মানসম্মত সেবার মান নিশ্চিত করতে সরকারের পাশাপাশি এস.আলম, টি.কে গ্রুপ ও বিএসআরএমসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান এগিয়ে এসেছেন।

এ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ট্যাংক স্থাপনসহ প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামাদির সুযোগ-সুবিধা রয়েছে। গতকাল ২৯ আগস্ট রোববার সকাল সাড়ে ১০টায় জেনারেল হাসপাতালের জন্য নতুন ৮ বেডের হাই ডিপেনডেন্সি ইউনিটের (এইচডিইউ) উদ্বোধন ও ৬টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি তিনি একথা বলেন। চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের উদ্যোগে ও বিএসআরএম’র আর্থিক সহায়তায় এসব এইচডিইউ নতুন মেডিকেল বেড স্থাপন করা হয়।

পরে হাসপাতালের তিনি বলেন, চট্টগ্রামের উল্লেখযোগ্য সংখ্যক মানুষ দেশের বাইরে থাকেন। তাই প্রধানমন্ত্রী বিশেষভাবে চট্টগ্রামে টিকার পরিমাণ বাড়ানোর নির্দেশ দিয়েছেন। অবকাঠামোই শুধু হাসপাতাল নয়, মূল বিষয় হচ্ছে চিকিৎসাসেবা। সরকার হাসপাতালের উন্নয়নে কাজ করছে। জেনারেল হাসপাতালকে যেন মেডিকেল কলেজ হাসপাতালে পরিণত করতে পারি সেই চেষ্টা চলছে। আশা করছি তা করতে পারবো।

নওফেল বলেন, সরকারি-বেসরকারি উদ্যোগের ফলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও অন্যান্য হাসপাতালগুলোতে আমুল পরিবর্তন এসেছে। ব্যক্তি উদ্যোগের পাশাপাশি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান আর্থিক সহায়তা দিয়ে পাশে দাঁড়িয়েছে। সকলের সমন্বিত প্রচেষ্টায় আমরা করোনা মোকাবিলা করতে সক্ষম হচ্ছি।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ও জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বির সভাপতিত্বে এবং মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. আব্দুর রবের সঞ্চালনায় অনুষ্ঠিত এইচডিইউ বেড স্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের সিইও ডা. বিদ্যুৎ বড়ুয়া, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ, বিএসআরএম’র উপ-ব্যবস্থাপনা পরিচালক তপন সেনগুপ্ত ও জেনারেল হাসপাতাল আইসিইউ ইউনিটের কনসালট্যান্ট ডা. মৌমিতা দাশ প্রমূখ।

জেনারেল হাসপাতালে কর্মরত চিকিৎসক ও নার্সগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ও জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, করোনা রোগীদের চিকিৎসায় বর্তমানে জেনারেল হাসপাতালে ১৬টি আইসিইউ, নতুন ৮টিসহ ১০টি এইচডিইউ ও ১৭৪টি আইসোলেশন বেড রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD