1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
কচুয়ায় আব্দুল আজিজের অগ্নি নির্বাপণ যন্ত্র আবিষ্কার
বাংলাদেশ । রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
বিরল ঘটনার জন্ম দিয়ে ৩ বন্ধুর আমেরিকা জয় খেটে খাওয়া দিনমজুর মানুষের মাঝে ছাতা গ্লোকোজ স্যালাইন ও পানির পট বিতরণ জামালগঞ্জে নদীর ওপর সেতু না থাকায় জনদুর্ভোগ চরমে!! মাছ মারতে যাওয়ার পথে জেলেরই মর্মান্তিক মৃত্যু!! স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ইবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল সন্ধ্যা নামলেই এলইডির তিব্র আলো ঘটছে দুর্ঘটনা : চোখের মারাত্মক ক্ষতি শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত!! ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে! ভুতুড়ে বিদ্যুৎ বিলে অতিষ্ট দৌলতপুরের মানুষ! রেলক্রসিংয়ে গেটকিপার ঘুমিয়ে, অল্পের জন্য রক্ষা পেল দুটি ট্রাকসহ পথচারী

কচুয়ায় আব্দুল আজিজের অগ্নি নির্বাপণ যন্ত্র আবিষ্কার

মোঃ জুয়েল রানা
  • প্রকাশিত: সোমবার, ১ নভেম্বর, ২০২১
  • ২২২ বার পড়েছে

কোথাও অগ্নিকান্ডের ঘটনা ঘটলে দ্রুত আগুন নির্বাপণের ব্যতিক্রমী পদ্ধতি আবিষ্কার করেছেন চাঁদপুরের কচুয়া উপজেলার মোঃ আব্দুল আজিজ। প্রতিনিয়ত দেশে বেড়েই চলেছে অগ্নিকান্ডের ঘটনা।ঘর বাড়ি,দোকানপাট,অফিসসহ বিভিন্ন শিল্প কারখানায় প্রায় সময় ই ঘটে থাকে অগ্নিকান্ডের ঘটনা। খালি হচ্ছে হাজারো মায়ের বুক। তাই কচুয়া উপজেলার নাওলা গ্রামের অধিবাসী মোঃ আব্দুল আজিজ  দ্রুত আগুন নির্বাপণের এই পদ্ধতি আবিষ্কার করেন।

আব্দুল আজিজ জানান, বিভিন্ন স্থানে ভয়াবহ অগ্নিকানণ্ডে অনেক মানুষ মারা ঘটনায় আমরা কি কিছু করতে পেরেছি? তার কারণ আধুনিক ভাবে দ্রুত আগুন নেভানোর মতো কোনো পদ্ধতি নেই। তাই আমি সহজ পদ্ধতি প্রায় দু’বছর থেকে মেধা শ্রম দিয়ে আবিষ্কার করেছি যার সাহায্যে আগুন অতিদ্রুত ও অল্প খরচে, অল্প সময়ে নিভিয়ে ফেলা যায়। শিল্প কারখানায় বা যে কোনো ভবনে পানির ট্যাঙ্ক থেকে আলাদা পাইপ নিয়ে প্রতি কক্ষে বা বিশিষ্ট বিশিষ্ট তলায় সংযোগ থাকলে অগ্নিকান্ডের সাথে সাথে সুইচ চাপের মাধ্যমে দিয়ে পানি দিয়ে আগুন নির্বাপণ করা সম্ভব। তবে এতে বিদ্যুতের কোনো সংযোগ লাগবেনা। শুধু ট্যাঙ্ক ভর্তি পানি থাকলেই চলবে। যাহা আমি পরিক্ষিত করে দেখেছি। যে, কোনো স্যানেটারি মিস্ত্রি একবার দেখলেই বা আমার কাছ থেকে শিখে নিলে সংযোগ লাগানো খুবই সহজ।

তিনি আরও বলেন, আমি বর্তমানে অসুস্থ্য রয়েছি। এই আবিষ্কারে আমার কোনো স্বার্থ নেই। দেশের মানুষ বাস্তবে প্রয়োগ করলেই উপকৃত হলেই আমি গর্বিত । দ্রুত আগুন নির্বাপনের এই পদ্ধতি আবিষ্কার করে মাননীয় প্রধানমন্ত্রীর সু-দৃষ্টি কামনা করেছেন আব্দুল আজিজ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD