1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
আনোয়ারা প্রান্তে বঙ্গবন্ধু টানেলের সংযোগ সড়কের কার্পেটিংয়ের কাজ শুরু
বাংলাদেশ । বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ।। ২৮শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ইবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল সন্ধ্যা নামলেই এলইডির তিব্র আলো ঘটছে দুর্ঘটনা : চোখের মারাত্মক ক্ষতি শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত!! ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে! ভুতুড়ে বিদ্যুৎ বিলে অতিষ্ট দৌলতপুরের মানুষ! রেলক্রসিংয়ে গেটকিপার ঘুমিয়ে, অল্পের জন্য রক্ষা পেল দুটি ট্রাকসহ পথচারী চুরি হলো সেই শহীদ ভারতীয় মিত্র বাহিনীর অরক্ষিত স্মৃতিস্তম্ভে দোয়ারাবাজারে কলেজছাত্রী তমা হত্যার খুনি লিটনের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন ।

আনোয়ারা প্রান্তে বঙ্গবন্ধু টানেলের সংযোগ সড়কের কার্পেটিংয়ের কাজ শুরু

মোঃ জাবেদুল ইসলাম
  • প্রকাশিত: বুধবার, ১৭ নভেম্বর, ২০২১
  • ২৩৬ বার পড়েছে

স্বপ্নের কর্ণফুলী টানেল বাস্তবে রূপ নিচ্ছে, পাশাপাশি তৈরি হচ্ছে আনোয়ারা প্রান্তের সংযোগ সড়ক। চার লাইনের ৪ দশমিক ৮ কিলোমিটার সংযোগ সড়ক প্রস্তুতের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। টানেলের প্রবেশ মুখ সিইউএফএল রাঙ্গাদিয়া পয়েন্ট থেকে শাহাদাত নগর জাল্লেঘাটা পর্যন্ত ৭২৭ মিটারের একটি ফ্লাইওভারের কাজ শেষ হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আনোয়ারা প্রান্তের সিইউএফএল পয়েন্ট থেকে পিএবি সড়কের চাতরী চৌমুহনী বাজারের দক্ষিণ পাশ পর্যন্ত চার লাইনের চার কিলোমিটার সংযোগ সড়কের কাজ দৃশ্যমান হয়েছে। দক্ষিণ বন্দর এলাকায় দেখাযায়, টানেলের সংযোগ সড়কের ডিজাইনে ত্রুটি হওয়ায় প্রায় আধা কিলোমিটারের মধ্যে ৩টি নির্মাণাধীন কালভার্ট স্কেভেটর দিয়ে ভেঙ্গে ফেলা হচ্ছে। পানি নিষ্কাশনের জন্য কালর্ভাটগুলো নির্মাণ করা হলেও ডিজাইনে ত্রুটি থাকায় এগুলো সংশোধন করা হচ্ছে। কালভার্টগুলো নিচু হওয়ায় পানি চলাচল করতে পারছে না। বৃষ্টি হলে পানি সড়কের ওপর জমে থাকছে।

স্থানীয় লোকজন চলাফেরা করতে পারছে না। কালভার্টগুলো ভেঙ্গে নতুন করে পুনরায় উঁচু করে নির্মাণ করা হবে। এদিকে টানেলের সংযোগ সড়কের সঙ্গে সংযুক্ত করতে কর্ণফুলীর শিকলবাহা ওয়াই জংশন থেকে আনোয়ারা কালাবিবির দীঘি পর্যন্ত সাড়ে ১১ কিলোমিটার ছয় লাইন সড়কের কাজও চলছে দ্রুত গতিতে।

সওজের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ জানান, শিকলবাহা থেকে কালাবিবির দীঘি পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প বাস্তবায়নের সময়সীমা ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত হলেও জুলাই মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার টার্গেট নিয়ে কাজ এগোচ্ছে।

টানেলের প্রকল্প পরিচালক হারুনুর রশীদ চৌধুরী জানান, পুরো প্রকল্পের প্রায় ৭৫ শতাংশ কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। প্রথম টিউবের লিন স্ল্যাব স্থাপনের কাজ প্রায় শেষ হওয়ার পথে। ডিসেম্বরের পর শুরু হবে দ্বিতীয় টিউবের লিন স্ল্যাব বসানোর কাজ। এ কাজ শেষ হলে ফিনিশিং কাজে হাত দেয়া হবে। পাশাপাশি চলবে প্রয়োজনীয় লাইটিং, অক্সিজেন সরবরাহ ও প্রয়োজনীয় বিউটিফিকেশন কাজ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD