1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
নেত্রকোনায় সেতু ভেঙ্গে কলমাকান্দা সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন
বাংলাদেশ । শুক্রবার, ২১ জুন ২০২৪ ।। ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি

নেত্রকোনায় সেতু ভেঙ্গে কলমাকান্দা সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

মোনায়েম খান :
  • প্রকাশিত: শনিবার, ২৭ নভেম্বর, ২০২১
  • ৩৬৩ বার পড়েছে

নেত্রকোনার ঠাকুরাকোনা- কলমাকান্দা সড়কের বাউসী বাজরের পাশে কংস নদের ওপর বেইলী সেতুটি শনিবার ভোরে বালুবাহী ট্রাকের ভারে ভেঙ্গে পড়েছে। ফলে জেলা সদরসহ দেশের বিভিন্ন এলাকার সাথে সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে সীমান্তবর্তী উপজেলা কলমাকান্দার।

এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, জেলার ঠাকুরাকোনা- কলমাকান্দা সড়কে বেশ কয়েকটি বেইলী সেতু দীর্ঘদিন ধরে জরাজীর্ণ ছিল। সড়ক ও সেতু সংস্কার কাজ চলছে। এরই মধ্যে ওই সড়কে অন্যান্য বেইলী সেতু ভেঙে গার্ডার সেতু চালু করা হয়েছে। বাউসী বেইলী সেতুর পাশেও গার্ডার সেতু নির্মাণ করা হয়েছে। কিন্তু সেতুটি চালু হয়নি।

জরাজীর্ণ বেইলী সেতুর ওপর দিয়ে সীমান্ত উপজেলা কলমাকান্দা, দুর্গাপুর, এমনকি পাশ^বর্তী সুনামগঞ্জ জেলার মধ্যনগর ও তাহিরপুরের উত্তরাংশের মানুষ ওই সেতুর ওপর দিয়ে যাতায়াত ও মালামাল পরিবহণ করা হয়। প্রায় ত্রিশ বছর আগে এই সড়কের বাউশী বাজারের পাশে কংস নদের ওপর একটি বেইলী সেতু নির্মাণ করা হয়। প্রতিদিন ৩০-৪০টি বাস, শত শত ট্রাক, লরি, সিএিনজি ও মোটরসাইকেল এই সড়ক দিয়ে চলাচল করে। বাউসী বাজারের পাশের সেতুটি শনিবার ভোরে বিকট শব্দে ঙেঙ্গে যায়। সেতুর পাঠাতন ভেঙে একটি বালুবাহী ট্রাক নীচদিকে ঝুলে আছে।

বিকল্প কোন ব্যবস্থা না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে এই সেতু দিয়েই পারাপার হচ্ছে ওই সড়কে চলাচলরত নারী, শিশুসহ শত শত মানুষ। সেতুটি ভেঙ্গে পড়ায় ভারত সীমান্তের এক বিশাল অঞ্চলের মানুষজন চরম দূর্ভোগে পড়েছে। বাউশী ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান মো. শামছুল হক বলেন, অনেক আগেই বেইলী সেতুটির মেয়াদ শেষ হয়ে গেছে। সব কয়টা পাটাতন নড়বড়ে হয়ে পড়েছে। নিকট অতিথে সেতুর পাটাতন ভেঙ্গে বাস ও ট্রাক দুর্ঘটনা ঘটেছে।

প্রায় প্রতিমাসেই একাধিক দুর্ঘটনা ঘটে। বেইলী সেতুটির পাশেই নির্মাণ করা হয়েছে গার্ডার সেতু। এটি কোন কাজে আসছে না। প্রায় দুই বছর আগে সেতুর নির্মাণ কাজ শেষ হয়। বিন্তু সংযোগ সড়ক নির্মাণ না হওয়ায় এই অবস্থা। দুর্ঘটনা ঘটলেই সড়ক বিভাগের লোকজন আসে, মেরামত করে চলে যায়। অবিলম্বে গার্ডার সেতুটি চালু করা প্রয়োজন।

নেত্রকোনা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. হামিদুল ইসলাম ওই সড়কে চলাচলরত যাত্রী সাধারণের দুর্ভোগের কথা স্বীকার করে বলেন, ঠাকুরাকোনা- কলমাকান্দা সড়কে ভেঙে যাওয়া সেতুটি মেরামতের জন্য সড়ক বিভাগের লোকজন কাজ করছে। আশা করা হচ্ছে রাতের মধ্যেই কাজ শেষ করা সম্ভব হবে। ভূমি সংক্রান্ত জটিলতার কারনে পাশের গর্ডার সেতুটি চালু করা যাচ্ছে না।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD