1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
দেশব্যাপী সমাদৃত কটিয়াদী’র বিন্নিধানের খই
বাংলাদেশ । রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
বিরল ঘটনার জন্ম দিয়ে ৩ বন্ধুর আমেরিকা জয় খেটে খাওয়া দিনমজুর মানুষের মাঝে ছাতা গ্লোকোজ স্যালাইন ও পানির পট বিতরণ জামালগঞ্জে নদীর ওপর সেতু না থাকায় জনদুর্ভোগ চরমে!! মাছ মারতে যাওয়ার পথে জেলেরই মর্মান্তিক মৃত্যু!! স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ইবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল সন্ধ্যা নামলেই এলইডির তিব্র আলো ঘটছে দুর্ঘটনা : চোখের মারাত্মক ক্ষতি শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত!! ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে! ভুতুড়ে বিদ্যুৎ বিলে অতিষ্ট দৌলতপুরের মানুষ! রেলক্রসিংয়ে গেটকিপার ঘুমিয়ে, অল্পের জন্য রক্ষা পেল দুটি ট্রাকসহ পথচারী

দেশব্যাপী সমাদৃত কটিয়াদী’র বিন্নিধানের খই

মাহবুবুর রহমান:
  • প্রকাশিত: শনিবার, ৫ মার্চ, ২০২২
  • ১৮২৭ বার পড়েছে

হাতের তৈরী খই গ্রামীণ একটি ঐতিহ্য। সাধারণত গ্রামাঞ্চলের বিশেষ কোন উৎসবকে কেন্দ্র করে তৈরী করা হয় এই মুখরোচক খাবার। অনেকের কাছে বিন্নি খই একটি পছন্দের খাবার। কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের দাসেরগাঁও গ্রামের বিন্নি ধানের খই আজও এলাকার ঐতিহ্য বহন করছে। অগ্রহায়ণ থেকে বৈশাখ মাসে স্থানীয় মেলাকে কেন্দ্র করে বিন্নি ধানের খই ভাজার মৌসুম চলে। সাধারনত গ্রামীণ লোকজ মেলায় বিন্নি খইয়ের পসরা সাজিয়ে বসেন দোকানীরা।

বংশ পরম্পরায় এ গ্রামের প্রায় শতাধিক পরিবার বিন্নিধান চাষ ও খই তৈরির পেশায় জড়িত। দাসেরগাঁওয়ের কৃষকরা প্রতি বছর রোপা আমন মৌসুমে শুধুমাত্র বিন্নি ধানের চাষ করেন। অন্য জাতের তুলনায় বিন্নি ধানের ফলন বিঘা প্রতি ছয়-আট মণ হয়ে থাকে। ফলন কম হওয়াই এ ধানের দামও বেশি। বর্তমানে মান ভেদে প্রতি মণ ধানের দাম তিনহাজার পাঁচশত থেকে চার হাজার টাকা। বিন্নি খইয়ের চাহিদার তুলনায় উৎপাদিত ধানের জোগান কম থাকায় এনজিও থেকে চড়া সুদে ঋণ নিয়ে কৃষকে বিন্নিধান কিনতে হয় দেশের বিভিন্ন প্রান্ত থেকে। সরেজমিনে দাসেরগাঁও ঘুরে দেখা যায়, এলাকার নারীরা নিপুণ হাতে ভেজে চলছেন বিন্নি খই।

বসে নেই বাড়ীর স্কুল-কলেজের শিক্ষার্থী ও শিশুরা। এ সময় কথা হয় প্রবীন মহিলা মল্লিকা বেগমের সঙ্গে। তিনি জানান, প্রথমে পাঁচ-সাত দিন কাঁচা ধানকে রোদে শুকিয়ে চালের জন্য প্রস্তুত করা হয়। সেই চালকে কয়েক বার ভালো করে ধুয়ে সুতি কাপড়ের সাহায্যে শুকানোর পর মাটির চুলায় লোহার কড়াইয়ে বালু দিয়ে তা উত্তপ্ত করা হয়। বালু গরম হলে এর মধ্যে বিন্নি চাল দিয়ে বাঁশের কাঠির ঝাঁটা দিয়ে নাড়তে হয়। নাড়ার একপর্যায়ে তৈরি হয় বিন্নি ধানের খই।

উপজেলা পরিষদ চেয়ারম্যান ডা. মোহাম্মদ মুশতাকুর রহমান বলেন, বিন্নি খইয়ের ঐতিহ্যকে টিকিয়ে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থাসহ এনজিও, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে এই পেশার সঙ্গে জড়িতদের সহজশর্তে ঋণ পাইয়ে দেওয়া যায় কি না, এ ব্যাপারে সক্রিয়ভাবে চেষ্টা করব।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD