1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
দেশব্যাপী সমাদৃত কটিয়াদী’র বিন্নিধানের খই
বাংলাদেশ । বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ ।। ২৩শে শাওয়াল, ১৪৪৩ হিজরি
ব্রেকিং নিউজ
দোয়ারাবাজারে অফিসার্স ক্লাবের উদ্যোগে ৫৭০ পরিবারে ত্রাণ বিতরণ তামাক আইন শক্তিশালী করতে পদক্ষেপ নিবে সরকার : আ.ক.ম মোজাম্মেল হক মাদ্রাসার সভাপতি আলহাজ্ব মোঃ খোরশেদ আলমের প্রথম আলোচনা সভা মহালক্ষীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা সামগ্রী বিতরন ইবিতে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী উৎসব শুরু বন্যার্তদের পাশে দাড়ালেন স্বাস্থ্য ও পঃ কর্মকর্তার ডাঃ আবু সালেহীন খান কচুয়ায় ৪ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার চাঁদপুরের মতলবে ভুয়া বিচারপতি আটক বন্যা পরিস্থিতির ভয়াবহতার মধ্যে সিলেট বিভাগে বয়ে গেছে কালবৈশাখী ঝড় সৈয়দপুরে নদীতে লাফ দিয়ে টিকটক করাকালে ডুবে গিয়ে কিশোরের মৃত্যু

দেশব্যাপী সমাদৃত কটিয়াদী’র বিন্নিধানের খই

মাহবুবুর রহমান:
  • প্রকাশিত: শনিবার, ৫ মার্চ, ২০২২
  • ১১৯০ বার পড়েছে

হাতের তৈরী খই গ্রামীণ একটি ঐতিহ্য। সাধারণত গ্রামাঞ্চলের বিশেষ কোন উৎসবকে কেন্দ্র করে তৈরী করা হয় এই মুখরোচক খাবার। অনেকের কাছে বিন্নি খই একটি পছন্দের খাবার। কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের দাসেরগাঁও গ্রামের বিন্নি ধানের খই আজও এলাকার ঐতিহ্য বহন করছে। অগ্রহায়ণ থেকে বৈশাখ মাসে স্থানীয় মেলাকে কেন্দ্র করে বিন্নি ধানের খই ভাজার মৌসুম চলে। সাধারনত গ্রামীণ লোকজ মেলায় বিন্নি খইয়ের পসরা সাজিয়ে বসেন দোকানীরা।

বংশ পরম্পরায় এ গ্রামের প্রায় শতাধিক পরিবার বিন্নিধান চাষ ও খই তৈরির পেশায় জড়িত। দাসেরগাঁওয়ের কৃষকরা প্রতি বছর রোপা আমন মৌসুমে শুধুমাত্র বিন্নি ধানের চাষ করেন। অন্য জাতের তুলনায় বিন্নি ধানের ফলন বিঘা প্রতি ছয়-আট মণ হয়ে থাকে। ফলন কম হওয়াই এ ধানের দামও বেশি। বর্তমানে মান ভেদে প্রতি মণ ধানের দাম তিনহাজার পাঁচশত থেকে চার হাজার টাকা। বিন্নি খইয়ের চাহিদার তুলনায় উৎপাদিত ধানের জোগান কম থাকায় এনজিও থেকে চড়া সুদে ঋণ নিয়ে কৃষকে বিন্নিধান কিনতে হয় দেশের বিভিন্ন প্রান্ত থেকে। সরেজমিনে দাসেরগাঁও ঘুরে দেখা যায়, এলাকার নারীরা নিপুণ হাতে ভেজে চলছেন বিন্নি খই।

বসে নেই বাড়ীর স্কুল-কলেজের শিক্ষার্থী ও শিশুরা। এ সময় কথা হয় প্রবীন মহিলা মল্লিকা বেগমের সঙ্গে। তিনি জানান, প্রথমে পাঁচ-সাত দিন কাঁচা ধানকে রোদে শুকিয়ে চালের জন্য প্রস্তুত করা হয়। সেই চালকে কয়েক বার ভালো করে ধুয়ে সুতি কাপড়ের সাহায্যে শুকানোর পর মাটির চুলায় লোহার কড়াইয়ে বালু দিয়ে তা উত্তপ্ত করা হয়। বালু গরম হলে এর মধ্যে বিন্নি চাল দিয়ে বাঁশের কাঠির ঝাঁটা দিয়ে নাড়তে হয়। নাড়ার একপর্যায়ে তৈরি হয় বিন্নি ধানের খই।

উপজেলা পরিষদ চেয়ারম্যান ডা. মোহাম্মদ মুশতাকুর রহমান বলেন, বিন্নি খইয়ের ঐতিহ্যকে টিকিয়ে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থাসহ এনজিও, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে এই পেশার সঙ্গে জড়িতদের সহজশর্তে ঋণ পাইয়ে দেওয়া যায় কি না, এ ব্যাপারে সক্রিয়ভাবে চেষ্টা করব।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD