মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরূ

61

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশসহ ২১টি দেশের অংশগ্রহণে রাজধানীর শেরে বাংলা নগরে শুরূ হলো মাসব্যাপী ২৫ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২০।

বুধবার (০১ জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এ মেলার প্রধান গেটে ফিতা কেটে, বেলুন ও পায়রা উড়িয়ে আনুষ্ঠানিকভাবে এ মেলার উদ্বোধন করেন। উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী বাণিজ্যমেলায় বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

আয়োজক কমিটি সূত্রে জানাযায়,এবারের মেলায় বাংলাদেশসহ ২১টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ৪৮৩টি প্যাভিলিয়ন ও স্টল থাকবে। এবারের মেলায় প্রিমিয়ার প্যাভিলিয়ন রাখা হয়েছে ৬৪টি ,১৩টি সাধারণ প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন ৫৯টি, প্রিমিয়াম মিনি প্যাভিলিয়ন ৪২টি।

মেলা প্রাঙ্গণে রেস্তোরাঁ থাকবে দু’টি, স্ন্যাকস বুথ সাতটি, প্রিমিয়ার স্টল ৮৪টি, সংরক্ষিত প্যাভিলিয়ন ছয়টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৮টি, সাধারণ স্টল ১০৭টি, ফুড স্টল ৩৫টি রাখা হয়েছে। পাশাপাশি থাকছে ২৭টি বিদেশি প্যাভিলিয়ন, বিদেশি মিনি প্যাভিলিয়ন ১১টি এবং বিদেশি প্রিমিয়াম স্টল রাখা হয়েছে ১৭টি। ১৯৯৫ সালে শুরূ হওয়া ঢাকা ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার (ডিআইটিএফ) ইতোমধ্যে ২৪টি আসর সফলভাবে সম্পন্ন করেছে। ২০২০ এ ২৫ তম বছরে পদার্পণ করছে ডিআইটিএফ।

মেলয় প্রবেশের জন্য প্রাপ্ত বয়স্কদের টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা, যা গত বছর ছিলো ৩০ টাকা। তবে, অপ্রাপ্ত বয়স্কদের টিকিটের মূল্য আগের মতো ২০ টাকাই রাখা হয়েছে। মেলা প্রতিদিন দেশি ও বিদেশি দর্শনার্থীদের জন্য সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত খোলা থাকবে জানান।