জেএসসি ও জেডিসির পরীক্ষার ফল প্রকাশ: পাশের হার ৮৭.৯০

81

কালজয়ী ডেস্ক: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) সমাপনী পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে আজ। ২০১৯ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষায় পাশের হার ৮৭.৯০ শতাংশ। যা গতবছরের চেয়ে ২ দশমিক ৭ শতাংশ বেশি।

এবার জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন, গত বছর জিপিএ-৫ ছিল ৬৮ হাজার। এবার জিপিএ-৫ বেড়েছে ১০ হাজার ৩৩৪ জন। জেএসসি ও জেডিসি দুই স্তরে পাশ করেছে মোট ২২ লাখ ৭৮ হাজার ২৭১ জন শিক্ষার্থী। গতবছরের তুলনায় এবছর পাশের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। ৩৩টি প্রতিষ্ঠানের কেউ পাশ করতে পারেনি।

আজ মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সকাল ১০টায় শিক্ষামন্ত্রী দীপু মনি শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে গনভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরীক্ষার ফলের অনুলিপি তুলে দেন। এর শিক্ষামন্ত্রী দীপু মনির সংবাদ সম্মেলনের পরই প্রকাশ পায় পরীক্ষার ফল।

৯টি শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত হয় এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষা। এই পরীক্ষায় পাশ করেছে ঢাকা বোর্ডে ৮২.৭২, চট্টগ্রামে ৮২.৯৩, কুমিল্লায় ৮৮.৮০,রাজশাহীতে ৮৪.১০, যশোরে ৯১.০৮ দিনাজপুরে ৮৩.৯২ , ময়মনসিংহে ৮৭.২১ সিলেট ৯২.৭৯ বরিশাল ৯৭.০৫|

এসএমএসের মাধ্যমেও জানা যাবে এই পরীক্ষার রেজাল্ট। এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয় ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী।