লাকসামের প্রখ্যাত চিকিৎসক যোগেশ চন্দ্র রায় আর নেই

89

চন্দন সাহা:  কুমিল্লার লাকসামের প্রখ্যাত প্রবীণ চিকিৎসক যোগেশ চন্দ্র রায় (৭০) আর নেই।তিনি আজ রোববার সকাল প্রায় ১০টা ৫৫ মিনিটে নিজ বাসভবন রংপুর পলি কিøনিকের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।পারিবারিক সূত্রে জানা যায় তিনি দীর্ঘদিন যাবৎ ফুসফুস জনিত রোগে ভোগছিলেন।

তিনি লাকসাম পৌর শহরে অব¯িহত রংপুর পলি ক্লিনিক নামে সম্মনিত রোগ নিরাময় কেন্দ্রের প্রতিষ্ঠাতা চিকিৎসক ছিলেন।ওনার দেশের বাড়ী ছিল রংপুর তাই নিজ এলাকার নামেই এ প্রতিষ্ঠানের নামকরণ করে বহু লোকের কর্মসং¯হান করেন।এর আগে তিনি বহু বছর লাকসাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আবাসিক চিকিৎসক হিসেবে ওনার চিকিৎসা সেবা শুরু করেন।দক্ষিণ কুমিল্লায় ওনার সুচিকিৎসা সেবার প্রসারে অতি দ্রুত তিনি সুনাম অর্জন করতে শুরু করেন।মৃত্যুর আগ পর্যন্ত তিনি বিভিন্নভাবে গরীব-অসহায় রোগীদের সল্পমূল্যে কখনও বিনে পয়সায় চিকিৎসা সেবা প্রদান করতেন।এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক সংগঠন এবং বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান,অসহায় পরিবারের বিবাহে,ধর্ম-বর্ণ নির্বিশেষে আর্থিক অনুদান প্রদান করতেন। তিনি ছিলেন সবসময় একজন প্রচার বিমুখ মানুষ। মৃত্যুকালে তিনি স্ত্রী,১ পুত্র ডাঃ রাজীব রায় রানা ও ১ কন্যা ডাঃ ইন্দ্রাণী রায় রুপা সহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন।

ওনার পুত্র ঢাকা মেডিকেল কলেজের আবাসিক চিকিৎসক রাজীব রায় রানা জানান রাত ৮টায় লাকসাম কেন্দ্রীয় মহাশশ্মানে ওনার শেষকৃত্য সম্পন্ন হবে।

লাকসাম বাজার ব্যবসায়ি সমিতির সভাপতি তাবারক উল্ল্যাহ কায়েসের নির্দেশে ওনার সম্মানে সকল ব্যবসা প্রতিষ্ঠান ২ ঘন্টা এবং ওষধ ব্যবসায়ি সমিতির নির্দেশে সকল ফার্মেসী ২ ঘন্টা বন্ধ রাখা হয়।