মিয়ানমারের বয়কটের ডাক দিয়ে প্রচারে নেমেছে ৩০টি সংগঠন

61

কালজয়ী আন্তজার্তিক ডেস্ক: মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা নিয়ে গাম্বিয়ার দায়ের করা মামলায় আজ বুধবার আন্তজার্তিক অপরাধ আদালতে (আইসিজে) কাঠগড়ায় উঠেছেন মিয়ানমারের ডি ফ্যাক্টো নেতা অং সান সু চি।

শুনানিতে গাম্বিয়ার উথাপিত অভিযোগের প্রেক্ষিতে আজ বক্তব্য তুলে ধরবেন অং সাং সু চি। এদিকে, মিয়ানমারকে আন্তজার্তিকভাবে বয়কটের ডাক দিয়ে বিশ্বব্যাপী প্রচারে নেমেছে বিশ্বের ৩০টি মানবাধিকার সংগঠন। জাতিসংঘের আন্তজার্তিক বিচারিক আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা মামলা শুনানির আগেই এই সোমবার এ আহ্বান জানানো হয়।

অং সাং সুচির পক্ষে মিয়ানমারে র‌্যালি করেছে সরকার পন্থীরা। রাখাইন রাজ্যে নির্যাতনের শিকার রোহিঙ্গা জনগোষ্ঠী ও শান রাজ্যের ১৭টি সংগঠন মিয়ানমারের সামরিক বাহিনীর বিচার দাবি করে বিবৃতি দিয়েছে।

বিবিসি ও রয়টার্সেও প্রতিবেদনে বলা হয়েছে, ১১ নভেম্বর অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) হয়ে গাম্বিয়া মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে। রোহিঙ্গা গনহত্যার বিচারের দাবিতে আইসিজেতে মামলাটি হয়।

গতকাল মঙ্গলবার শুনানি শুরু মামলার বাদীপক্ষ গাম্বিয়ার বক্তব্যের মধ্য দিয়ে। এই শুনানি চলবে বৃহস্পতিবার পর্যন্ত। বৃহস্পতিবার সকালে গাম্বিয়া এবং বিকেলে মিয়ানমার প্রতিপক্ষের যুক্তি খন্ডন ও চূড়ান্ত পেশ করবে।

সূত্র: বিডি প্রতিদিন