লাকসামে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত

86
rbt

চন্দন সাহা: কুমিল্লার লাকসামে সোমবার (৯ডিসেম্বর) বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস-২০১৯ পালন করা হয়েছে। লাকসাম উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির (দুপ্রক) উদ্যোগে দিবসটি উপলক্ষে দুর্নীতি বিরোধী গণস্বাক্ষর সংগ্রহ, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ওইদিন সকাল ১০টায় লাকসাম উপজেলা পরিষদ চত্ত্বরে সততা সংঘের সদস্যদের পরিবেশনায় জাতীয় সংগীত ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ এক এম সাইফুল আলম।

বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ এক এম সাইফুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে ইউএনও বলেন, দুর্নীতি দেশের সামগ্রিক উন্নয়নকে বাধাগ্রস্ত করে। দুর্নীতির কারণে ব্যক্তি, পরিবার, গোষ্ঠী, সংস্থা, প্রতিষ্ঠান, সমাজ ও রাষ্ট্র মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। দুর্নীতি মানবকল্যানকে বাধাগ্রস্ত করে। এ জন্য দুর্নীতি প্রতিরোধে গণসচেতনতা ও গণজাগরণ সৃষ্টি করা একান্ত প্রয়োজন।

তিনি আরও বলেন, দুর্নীতিমুক্ত দেশ গড়তে হলে প্রত্যেক নাগরিককে এই মাতৃভূমির প্রতি মমত্ববোধ থাকতে হবে। মহান মুক্তিযুদ্ধের চেতনায় বর্তমান প্রজন্মকে গড়ে তুলতে হবে। সে লক্ষ্যে তিনি সকলকে এগিয়ে এসে স্ব-স্ব ক্ষেত্রে আন্তরিকতার সঙ্গে কাজ করার আহবান জানান।

উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির (দুপ্রক) সভাপতি মুজিবুর রহমান দুলাল এর সভাপতিত্বে এবং উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির (দুপ্রক) সাধারণ সম্পাদক আরঙ্গজেব খাঁন রুবেলের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেস্তফা, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রসাদ কুমার ভাওয়াল, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. এনায়েত উল্লাহ, নবাব ফয়জুন্নেসা ও বদরুন্নেসা যুক্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কামাল হোসেন হেলাল।

আলোচনা সভা পূর্বে লাকসাম উপজেলা পরিষদ চত্ত্বরে দুর্নীতি বিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক, সততা সংঘ, নারি সংগঠণসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠণের নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।