রৌশন আরা বেগম, পিপিএম, এনডিসি এর অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি

41

 তিনি বাংলাদেশ পুলিশের ২য় নারী হিসেবে অতিরিক্ত আইজিপি পদে আজ পদোন্নতি পেলেন। এর আগে ১ম নারী হিসেবে অতিরিক্ত আইজিপি ছিলেন বাংলাদেশের নারী পুলিশের আলোকবর্তিকা জনাব ফাতেমা বেগম, যিনি ১৩ এপ্রিল ২০১৭ খ্রিঃ শেষ কর্মদিবস পালন করেন, যিনি এদেশে নারীদের জন্য সূচনা করেছিলেন এক নতুন অধ্যায়ের।

জনাব রৌশন আরা বেগম, পিপিএম, এনডিসি ১৯৮৮ সালের ফেব্রুয়ারি মাসে পুলিশ ক্যাডারে যোগদান করেন। জনাব রৌশন আরা বেগম, ১ম নারী পুলিশ সুপার হিসেবে মুন্সিগঞ্জ জেলায় ১৯৯৮-২০০০ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি ডেপুটি কমিশনার, এ্যাডিশনাল কমিশনার এবং ভারপ্রাপ্ত কমিশনার হিসেবে বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন।

তিনি জাতিসংঘ শান্তি মিশনে কসোভো এবং সুদানে কৃতিত্বের সাথে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন এবং কৃতিত্বের স্বীকৃতি স্বরূপ তিনি প্রতিটি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে জাতিসংঘ পদকে ভূষিত হন। তিনি ক্রাইম এনালাইসিস কর্মকর্তা হিসেবে কসোভো শান্তিরক্ষা মিশনে এবং চীফ অব স্টাফ হিসেবে সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। বাংলাদেশে পুলিশে তিনি তার অবদানের স্বীকৃতি স্বরূপ দুই বার আইজিপি ব্যাচ প্রাপ্ত হন এবং বাংলাদেশ সরকারের ২য় সর্বোচ্চ পুলিশ পদক (পিপিএম) প্রাপ্ত হন।

এই কর্মকর্তা দেশের বাইরে যুক্তরাজ্যের Police Staff College, Bramshill, হতে Strategic planning course এবং Leadership Course for Female Leaders in International Academy কোর্সে অংশগ্রহণ করেন। তিনি ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব উইমেন পুলিশ (IAWP) এর ৫০তম বার্ষিক ট্রেনিং কনফারেন্স, নিউফাউন্ডল্যান্ড, কানাডা, ৫১তম বার্ষিক ট্রেনিং কনফারেন্স, ডারবান, সাউথ আফ্রিকা এবং IAWP’s (Region-16) 2nd রিজিওনাল কনফারেন্স, আবুধাবি, সংযুক্ত আরব আমিরাতে অংশগ্রহণ করেন। তিনি ২০১৫ সালে সফলতার সাথে এনডিসি কোর্স সম্পন্ন করেন।

তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস্ উইমেন্স নেটওয়ার্কের প্রতিষ্ঠাকালীন নির্বাহী সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের সাবেক সভাপতি ছিলেন। তিনি ২০১৩ সালে IAWP’s কর্তৃক ইন্টারন্যাশনাল স্কলারশিপ এওয়ার্ডে ভূষিত হন।তিনি ব্যক্তিগত জীবনে এক কন্যা সন্তানের জননী। তিনি অবসর সময় তার পরিবারের সাথে অতিবাহিত করতে পছন্দ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here