যোবায়দা হান্নান বেঁছে থাকবেন তাঁর কর্মের মাধ্যমে- এমপি বাহার

44

দেলোয়ার হোসেন জাকির: একুশে পদক প্রাপ্ত মহিয়সী নারী ডা: যোবায়দা হান্নানের ৭৪তম জন্ম বার্ষিকী ও ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জাতীয় অন্ধকল্যাণ সমিতি, কুমিল্লা’র উদ্যোগে স্মরণসভা ও দোয়া এবং বিনামূল্যে চক্ষু চিকিৎসা কার্যক্রম অনুষ্ঠিত হয়। শুক্রবার সকালে কুমিল্লা টাউন হল বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

স্মরন সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুমিল্লা ৬ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার। প্রধান অতিথির বক্তব্যে এমপি বাহার বলেন, যোবায়দা হান্নান কুমিল্লা’র বউ হয়ে এসেছিলেন কিন্তু বোন হয়ে গিয়েছেন। বোন হওয়া বড় কঠিন। যোবায়দা হান্নান সকলের কাছে আপা হিসেবে প্রতিষ্ঠিত পেয়েছেন। যোবায়দা আপা ছিলেন ইউনিভারসেল সমাজসেবী। তাঁর গড়া প্রতিষ্ঠানগুলি ভালোভাবে চললেই যোবায়দা হান্নানের আত্মা শান্তি পাবে।

সভাপতিতত্ব করেন বিজেএকেএস, কুমিল্লা’র সভাপতি এডভোকেট আ হ ম তাইফুর আলম। স্মরণসভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিজেএকেএস কুমিল্লা’র সহ-সাধারণ সম্পাদক ও স্মরণসভা উদযাপন কমিটির আহবায়ক পাপড়ী বসু। তিনি বলেন ডা: যোবায়দা হান্নান ছিলেন অসংখ্য সমাজসেবা মূলক কাজের সাথে সম্পৃক্ত। তাইতো তিনি পেয়েছিলেন একুশে পদক। আপার সম্পর্কে সারাদিন বলেও শেষ করা যাবে না। আপার কর্মগুলি বাঁচিয়ে রেখেছেন অসংখ্য রোগীদের মাঝে কুমিল্লা ৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ও বিজেএকেএস, কুমিল্লা’র প্রধান পৃষ্ঠপোষক আ ক ম বাহাউদ্দিন বাহার।

স্মরণ সভায় কর্মকর্তা কর্মচারীদের পক্ষে বক্তব্য রাখেন ফরিদ উদ্দিন সিদ্দিকী। তাছাড়া স্মরণ সভায় আরও বক্তব্য রাখেন প্রথম আলো কুমিল্লা প্রতিনিধি গাজীউল হক সোহাগ। নাট্যব্যক্তিত্ব মো: শাহজাহান, বিশিষ্ট সমবায়ী সিরাজুল ইসলাম, বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনের সাধারণ সম্পাদক মো: হেলাল উদ্দিন, কুমিল্লা মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবিদুর রহমান জাহাঙ্গীর, নারী সমিতির পক্ষে নাহিদ সামাদ, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল, অধ্যাপিকা জোহরা আনিস, রোটারী ক্লাবের সাবেক গভর্ণর দিলনাঁশি মোহসেন, বিজেএকেএস,কুমিল্লা সহ-সভাপতি হাসান খসরু বিএমএ সাবেক সভাপতি ডা: ইকবাল আনোয়ার, এনজিও সমাজের পক্ষে পেইজ এর নির্বাহী পরিচালক অধ্যাপক লোকমান হাকিম, মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা সেলিমা রহমান, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক জেড এম মিজানুর রহমান, বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি, কুমিল্লা’র সাধারণ সম্পাদক ডা: এ কে এম আব্দুস সেলিম, জেষ্ঠ্য সহ-সভাপতি মফিজুর রহমান বাবলূ, অধ্যক্ষ আমির আলী চৌধুরী, শাজাহন সিরাজ। সভায় বক্তরা ডা: যোবায়দা হান্নানের সৃষ্টিশীল কর্মকান্ডের অবতারনা করেন। তারা বলেন যোবায়দা হান্নান আমাদের মাঝে বেঁছে থাকবেন তাঁর কর্মের মাধ্যমে।

সবশেষে বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি এডভোকেট আ হ ম তাইফুর আলম। সভায় কুমিল্লা’র বিভিন্ন এনজিও, নারী নেত্রী, বিভিন্ন স্কুল কলেজের প্রধান, বিশিষ্ট ব্যক্তিবর্গ, সাংবাদিক এবং অন্ধ কল্যাণ সমিতি, কুমিল্লা’র নির্বাহী সদস্য, সাধারণ সদস্য চিকিৎসক, কর্মকর্তা ও কর্মীবৃন্দ। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিজেএকেএস, কুমিল্লার সমাজকল্যাণ সম্পাদক সৈয়দ নরুর রহমান। তাছাড়া এদিন ডা: যোবায়দা হান্নানের ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কুমিল্লা টাউন হলে বিনামূল্যে চক্ষু চিকিৎসা কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। চক্ষু শিবিরের মাধ্যমে প্রায় ৩৬০ জন চক্ষু রোগীকে সাধারণ চক্ষু চিকিৎসা সেবা এবং ১২৬ জন রোগীকে চশমার প্রেসক্রিপশন এর জন্য উপদেশ প্রদান করা হয়েছে। তাছাড়া ১০০ জন রোগীকে সম্পূর্ণ বিনামূল্যে ছানি অপারেশনের জন্য বিকো ও চক্ষু হাসপাতালে নেয়া হয়েছে।