সরাইলে আমন মৌসুমে ৬৬১-মেট্রিক টন ধান সংগ্রহ করবে সরকার

65
মোঃ তাসলিম উদ্দিন: আগামী আমন মৌসুমে ৬৬১- মেট্রিক টন ধান  সংগ্রহ করবে সরকার। সরাইল উপজেলার  প্রান্তিক কৃষকদের কাছ থেকে ২০১৯-২০ সনে সরকারি ভাবে আমন মৌসুমে -৬৬১ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
জানাযায়, সরকার কৃষক প্রাণান্ত পরিশ্রম করে যে ধান উৎপাদন করে বরাবরই তারা কেউ ধানের ন্যায্য দাম পায় না, এর কারণে উৎপাদন মৌসুমে ধানের দাম অত্যাধিক কমে যাওয়া আবার উৎপাদন খরচের জন্য যে ধার-দেনা করা হয়,তা মেঠাতে গিয়ে ধান বিক্রির ও কোন বিকল্প থাকেনা তাদের সামনে। গরীব কৃষকদের এই দুরবস্থা  থেকে রক্ষা করতেই সরকার উৎপাদন মৌসুমে ধান কেনার কর্মসুচী নেয়।
উপজেলা খাদ্য অফিস সুত্রে জানাযায়, এবার আমন মৌসুমে সরকার ২৬ টাকা কেজি দরে ৬৬১-মেট্রিক টন ধান কৃষকের কাছ থেকে  কেনার সিদ্বান্ত নিয়েছে।জানাযায়,এবার আগেই তালিকা করা হয়েছে, যাতে প্রকৃত কৃষকরাই উপকৃত হয়। এ বিষয়ে আজ সরাইল উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা মোঃ শামীম আহাম্মদ এ প্রতিবেদক জানান, এবারকৃষকদের তালিকা আগেই করা হয়েছে যাতে প্রকৃত কৃষকরা উপকৃত হয়, মন্ত্রণালয়ের সিদ্বান্ত মোতাবেক এ তালিকার মাধ্যমে  উপজেলার নয়টি ইউনিয়নের কৃষকের তালিকার নাম দিয়ে লটারি দেওয়া হবে,এ লটারিতে যাদের নাম আসে তাদের কাছ থেকে সরকার ২৬-টাকা কেজি দরে ৬৬১- মেট্রিক টন ধান সংগ্রহ করবে। এ কর্মকর্তা আরো জানান, সরকারের মহৎ উদ্দেশ্য বাস্তবায়নে সকল নিয়মনীতি অনুসরণ করে ধান সংগ্রহ করা হবে।