৮ মাসে ৩৩ খুন! বরিশালে ক্রমশ বাড়ছে অপরাধ প্রবণতা

17

বরিশাল ব্যুরো  অফিস// 

দিন দিন বরিশালের থানাগুলোতে ক্রমশ বাড়ছে অপরাধ প্রবণতা। কিন্তু অপরাধ প্রবণতা রোধে প্রশাসনের নেই কোন আপাতদৃষ্ট পদক্ষেপ। এর ফলে জণজীবনে বাড়ছে অস্থিরতা ও আতংক। ২০১৮ সালের ৮ মাসে বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪ টি থানায় মোট সংঘঠিত অপরাধের সংখ্যা ২ হাজার ৫শ ৮৯। এর মধ্যে খুনের সংখ্যা ৩৩। যা ২০১৭ সালের ৮ মাসের খুনের সংখ্যা চেয়ে ৫ টি বেশি সংঘটিত হয়েছে।

২০১৭ সালের ৮ মাসে মোট সংঘঠিত অপরাধের চেয়ে ২০১৮ সালের ৮ মাসে ৩শ ৩৬টি অপরাধ বেশি সংঘঠিত হয়েছে। জেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক পরিসংখ্যান থেকে এ তথ্য উঠে এসেছে। অপরাধের সংখ্যা দিন দিন বাড়লেও তা প্রতিরোধের কোন ব্যাবস্থা না থাকায় এবং অপরাধীদের দ্রুত আইনের আওয়াতায় না আনার ফলে অপরাধীদের সাহশ দিন দিন বাড়ছে।

২০১৮ সালের ৮ মাসে জেলা ও মেট্রোপলিটনের ১৪ টি থানায়, ৩৩ টি খুন, ১শ ১৩ টি নারী নির্যাতন, ১৩শ ৩৯টি মাদক দ্রব্য, ১শ ৭ টি চুরি ও সিধেল চুরি, ৮২ টি শিশু নির্যাতন, ১২টি দস্যুতা, ৬টি ডাকাতি, ৬টি অপহরণ, ৯টি দ্রুত বিচার আইনে মামলা দায়ের করা হয়।
জেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক পরিসংখ্যান সূত্রে জানা গেছে, ২০১৮ সালের জানুয়ারী মাসে বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানা এলাকায় ৬টি খুন, ১১টি চুরি ও সিধেল চুরি, ১২টি নারী নির্যাতন, ৩টি শিশু নির্যাতন, ১৬৪টি মাদ্রক দ্রব্যসহ মোট ২৯৭টি অপরাধ সংঘঠিত হয়েছে।

ফেব্রুয়ারী মাসে ৪টি খুন, ১১টি চুরি ও সিধেল চুরি, ১৩টি নারী নির্যাতন, ৯টি শিশু নির্যাতন, ১৪৪টি মাদ্রক দ্রব্যসহ মোট ২৬১টি অপরাধ সংঘঠিত হয়েছে। মার্চ মাসে ৪টি খুন, ১১টি চুরি ও সিধেল চুরি, ১৮টি নারী নির্যাতন, ১৪টি শিশু নির্যাতন, ১৪৪টি মাদ্রক দ্রব্যসহ মোট ১৬৫টি অপরাধ সংঘঠিত হয়েছে।

এপ্রিল মাসে ৪টি খুন, ৭টি চুরি ও সিধেল চুরি, ১৩টি নারী নির্যাতন, ১৫টি শিশু নির্যাতন, ১৭০টি মাদ্রক দ্রব্যসহ মোট ৩১৭টি অপরাধ সংঘঠিত হয়েছে। মে মাসে ৪টি খুন, ১৮টি চুরি ও সিধেল চুরি, ৮টি নারী নির্যাতন, ১২টি শিশু নির্যাতন, ২৪৮টি মাদ্রক দ্রব্যসহ মোট ৪১০টি অপরাধ সংঘঠিত হয়েছে।

জুন মাসে ২টি খুন, ১৪টি চুরি ও সিধেল চুরি, ১৭টি নারী নির্যাতন, ১১টি শিশু নির্যাতন, ১৫৮টি মাদ্রক দ্রব্যসহ মোট ৩৬২টি অপরাধ সংঘঠিত হয়েছে। জুলাই মাসে ৩টি খুন, ১৭টি চুরি ও সিধেল চুরি, ১৬টি নারী নির্যাতন, ৭টি শিশু নির্যাতন, ১২০টি মাদ্রক দ্রব্যসহ মোট ২৭৮টি অপরাধ সংঘঠিত হয়েছে।

আগস্ট মাসে ৬টি খুন, ১৬টি চুরি ও সিধেল চুরি, ১৮টি নারী নির্যাতন, ১১টি শিশু নির্যাতন, ১৭০টি মাদ্রক দ্রব্যসহ মোট ৩২৭টি অপরাধ সংঘঠিত হয়েছে। চলতি বছরে মাদক বিরোধী অভিযানের সংখ্যা বেশি হওয়ায় মামলার পাশাপাশি প্রচুর পরিমাণের মাদকদ্রব্য উদ্ধার করা হয়েছে বলে ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত জেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভায় জানানো হয়।
মাদক বিরোধী অভিযান অব্যাহত থাকবে। পাশাপাশি অন্যান্য অপরাধ দমনে আইন শৃঙ্খলা বাহিনীকে সতর্ক করা হয়েছে। এছাড়া একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাসায়নিক জঙ্গি হামলার বিষয়ে প্রতিটি হাসপাতালকে সতর্ক করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here