যে সময় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘‘বুলবুল’’

166

কালজয়ী ডেস্ক: বঙ্গপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘুর্ণিঝড় বুলবুল বাংলাদেশ উপকূলের ৫০০ কিলোমিটারের মধ্যে পৌঁছে গেছে। ইতিমধ্যে ঘুর্ণিঝড় বুলবুল এর মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

জানা গেছে, আগামীকাল শনিবার সন্ধ্যা থেকে মধ্য রাতে ঘূণিঝড় বুলবুল খুলনা-বরিশাল অঞ্চলে আঘাত আনতে পারে। প্রথমে আঘাত হানবে পটুয়াখালীর কলাপাড়ায়। তবে উপকূলে আঘাত হানার আগেই ঘূণিঝড় বুলবুল কিছুটা দূর্বল হয়ে যেতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটার এলাকায় বাতাসের গতি ঘন্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার থাকতে পারে। ঘুর্ণিঝড়টি আঘাত করলে ৫ থেকে ৭ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘুর্ণিঝড়টি বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা ও বরিশাল উপকূলের দিকে মুখ করে আছে। এটি শনিবার সন্ধ্যা থেকে মধ্য রাতে উপকূলে আঘাত হানতে পারে।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়, শুক্রবার সন্ধ্যায় ৬টায় এ চট্টগ্রাম সমুদ্রবন্দও থেকে ৬২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দও থেকে ৫৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।