কুবিতে ভর্তিযুদ্ধ শুরু শুক্রবার

9

কুবি প্রতিনিধি:

শুক্রবার ( ০৯ নভেম্বর) থেকে শুরু হচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি যুদ্ধ। বিকাল তিনটায় ‘বি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তিযুদ্ধ শুরু হবে। এছাড়াও ‘এ’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে পরদিন শনিবার (১০ নভেম্বর)। ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার সকাল দশটা এবং ‘এ’ ইউনিটের পরীক্ষা একইদিন বিকাল তিনটা থেকে শুরু হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষার সময় থাকবে এক ঘণ্টা করে।

এবার ‘বি’ ইউনিটে ১৮ টি, ‘সি’ ইউনিটে ১১টি ও ‘এ’ ইউনিটে ২১ টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে স্ব স্ব কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষায় জালিয়াতি রোধে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের মুখমন্ডল ও কান খোলা রাখতে হবে। কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, মানিব্যাগ, সানগ্লাস, সিম/ক্রেডিট কার্ড বা কোনো প্রকার ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে প্রবেশ করতে দেওয়া হবে না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়াও যেকোনো ধরনের অপতৎপরতা রোধ ও ভর্তি পরীক্ষা নির্বিঘ্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন, স্থানীয় পুলিশ ও জেলা প্রশাসনের সতর্ক অবস্থান থাকবে ভর্তি পরীক্ষা কেন্দ্রগুলোতে।এ বছর ৬টি অনুষাধীন ১৯টি বিভাগের মোট ১ হাজার ৪০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬৩ হাজার ৩৬০ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) ৭টি বিভাগের মোট ৩৫০টি আসনে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ২৬ হাজার ৯৩৯ টি। ‘বি’ ইউনিটে (কলা ও সামাজিক বিজ্ঞান এবং আইন অনুষদ) ৮টি বিভাগের ৪৫০টি আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২ টি এবং ‘সি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) ৪টি বিভাগের ২৪০টি আসনের বিপরীতে ১২ হাজার ১৮৯ টি আবেদন পড়েছে।

‘এ’ ইউনিটে প্রতি আসনে পরীক্ষার্থীর সংখ্যা ৭৭ জন, ‘বি’ ইউনিটে ৫৪ জন এবং ‘সি’ ইউনিটে ৫১ জন। উল্লেখ্য, এর বাইরে সংরক্ষিত কোটা আসনে আরও ৫৯ জন শিক্ষার্থীকে ভর্তি করানো হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট পাওয়া যাবে।ভর্তি পরীক্ষা সংক্রান্ত সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন ইউনিট প্রধানগণ। সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী জানান, ‘বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুণ্ন রেখে ভর্তি পরীক্ষা নির্বিঘ্ন করতে আমাদের যথাসাধ্য চেষ্টা অব্যাহত আছে। এ ব্যাপারে সকলের সহযোগিতা প্রয়োজন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here