জেলহত্যা দিবস উপলক্ষ্যে ইবিতে শোক র‌্যালি

39

অনি আতিকুর রহমান: যথাযোগ্য মর্যাদায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জেলহত্যা দিবস পালিত হয়েছে। রোববার (৩ নভেম্বর) বেলা ১১ টায় দিবসটি উপলক্ষ্যে শোক র‌্যালির আয়োজন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শোক র‌্যালিটি প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে আলোচনা সভায় মিলিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী। এসময় বিশেষ অতিথি হিসেবেন বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। সভায় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসএম আবদুল লতিফ, প্রক্টর (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন প্রমুখ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর আরেক কলঙ্কজনক অধ্যায় রচিত হয় আজকের এই দিনে। ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকার কেন্দ্রীয় কারাগারের নির্জন প্রকোষ্ঠে জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়। ইতিহাসের এই নিষ্ঠুর হত্যাযজ্ঞের ঘটনায় স্তম্ভিত হয়েছিলো সবাই। যারা মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিতে বিশ^াসী তাদের ভালোবাসতে হবে আর যারা মুক্তিযুদ্ধের পক্ষের বিরুদ্ধে তাদের ঘৃণা করতে হবে, এটাই হলো প্রকৃত দেশপ্রেম।’

পরে ৩ নভেম্বর শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া-মোনাজাত পরিচালনা করেন বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পেশ ঈমাম কাম খতিব ড. আ স ম শোয়াইব আহমদ।