বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে ১০ই অক্টোবর ব্র‌্যাকের কাউন্সেলিং সেবা

191

মাসুদ রানা: মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রতিবছর ১০ অক্টোবর নানা আয়োজনের মধ্যে দিয়ে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন করা হবে।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম এবারও বিনামূল্যে কাউন্সেলিং সেবা প্রদান করবে। সারা দেশে ১০টি রিইন্টিগ্রেশন সার্ভিস সেন্টারের মাধ্যমে দক্ষ কাউন্সেলর দ্বারা বিদেশ ফেরত অভিবাসী, প্রতারিত অভিবাসী, বিদেশ গমন ইচ্ছুক এবং তাদের পরিবারের সদস্যদেরকে নিয়মিত বিনামূল্যে কাউন্সেলিং সেবা প্রদান করে আসছে।

এরই ধারাবাহিকতায় সিরাজগঞ্জে, অভিবাসন ও বিদেশ ফেরতদের সহায়তা কেন্দ্র মাইগ্রেশন প্রোগ্রাম, ব্র‌্যাক এম.এ.মতিন সড়ক, জগাইমোড়ে। আগামী ১০ অক্টোবর ২০১৯ ব্র‌্যাক এবারও দিবসটি যথাযথ মর্যাদার সাথে পালন করা এবং সেন্টার অফিসে দিন ব্যাপী কাউন্সেলিং সেবা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

এ বছর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিসয় হচ্ছে- “আত্মহত্যা প্রতিরোধ”। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বিশ্বে প্রায় ৩৫ কোটি মানুষ নানা কারণে বিষন্নতায় ভোগে। এর বেশিরভাগ মানুষ মানসিক স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত। বর্তমান বিশ্বে আত্মহত্যার প্রবণতা অনেক বেড়ে গেছে এবং সংক্রামক ব্যাধি হিসেবে পরিণত হয়েছে।

নগরায়ন, আর্থসামাজিক অবস্থা, মানসিক চাপ শরীর বৃত্তিয় কারণ, কর্মসংস্থানের অভাব, লেখাপড়ার অনীহা, দাম্পত্য কলহ, সামাজিক বন্ধন ছিন্ন ইত্যাদি হলো মানসিক সমস্যার মূল কারণ।

এর মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে যারা বিদেশে যেতে ইচ্ছুক এবং বিদেশে গিয়েছে তারা নানা ধরনের মানসিক, শারিরীক ও অর্থনৈতিক নির্যাতনের শিকার হচ্ছে তাদের মধ্যে আত্মহত্যার বিষয়টিও ব্যাপক ভাবে পরিলক্ষিত হয়। দেশে থাকা পরিবারের খরচ চালানো, ঋণ পরিশোধের চাপ, অতিরিক্ত পরিশ্রম, দূশ্চিন্তা, আর্থসামাজিক অবস্থার পরিবর্তন করতে না পারা, বিদেশ থেকে হঠাৎ করে দেশে ফেরত আসা প্রবাসীদের আত্মহত্যার মূল কারণ।

মানসিক স্বাস্থ্য বিষয়ক গণসচেতনতা বৃদ্ধির মাধ্যমে নাগরিকদের সচেতন করার উ˜েদ্যাগ গ্রহণ করেছে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম। তাই মানসিক স্বাস্থ্য সেবা গ্রহণ করতে আসুন আমাদের ঠিকানায় আপনার সকল তথ্যের গোপনীয়তা রক্ষা করা হবে এবং সার্বিক সহযোগিতার জন্য ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম আপনাদের পাশে আছে সবসময়।