আজ বিশ্ব শিশু দিবস

33

শাহাদাৎ হোসেন চৌধুরী শিপনঃ বাংলাদেশে প্রতি বছর অক্টোবর মাসের প্রথম সোমবার পালিত হয় বিশ্ব শিশু দিবস। সে হিসাবে এবার দিবসটি পালিত হচ্ছে আজ (৭ অক্টোবর)। দিবসটি উপলক্ষে শিশু অধিকার সপ্তাহ-২০১৯ শুরূ হচ্ছে আজ।

এবার দিবসটির প্রতিপাদ্য বিষয়- ‘আজকের শিশু আনবে আলো, বিশ্বটাকে রাখবে ভালো’।
বিভিন্ন দেশে নিজস্ব নির্দিষ্ট দিনে দিবসটি উদযাপন করা হয়। ১৯৯৬ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনটিকে শিশু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়। আর অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব শিশু দিবস পালন করা হয় বাংলাদেশে।

দিবসটি উপলক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিশু একাডেমি ৭ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত সপ্তাহব্যাপী বাংলাদেশ শিশু একাডেমিসহ সারাদেশে নানা ধরনের কর্মসূচি গ্রহণ করেছে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ অক্টোবর সকাল ১০টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন করবেন। বিশ্ব শিশু দিবস এবং শিশু অধিকার সপ্তাহের প্রথম দিন (৭ অক্টোবর) কেন্দ্রীয় শহিদ মিনার থেকে বাংলাদেশ শিশু একাডেমি পর্যন্ত শিশুদের শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

আগামী ১০ অক্টোবর বেলা ১১টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে জাতীয় প্রতিবন্ধী ফোরাম আয়োজনে রয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং দুপুর ১২টায় শিশুর প্রারম্ভিক যত্ন, বিকাশ ও সুরক্ষাবিষয়ক গোলটেবিল আলোচনা হবে।

১১ অক্টোবর সকাল ৯টায় রয়েছে জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে শহীদ মিনার থেকে বাংলাদেশ শিশু একাডেমি পর্যন্ত শোভাযাত্রা। ১২ অক্টোবর বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল খেলার মাঠে পথশিশুদের নিয়ে সমাবেশ ও বিভিন্ন প্রতিযোগিতা। ১৩ অক্টোবর সকাল ১০টায় ব্র্যাকের আয়োজনে শিশুদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বেলা ১১টায় কেন্দ্রীয় শহিদ মিনারে বাল্যবিবাহ নিরোধ দিবস উপলক্ষে সমাবেশ। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুদের নিয়ে অনুষ্ঠান রয়েছে ১৪ অক্টোবর সকাল ১০টায় শিশু একাডেমি মিলনায়তনে।

এ ছাড়া প্রতিদিন বিকেল ৩টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে শিশুদের নিয়ে ‘আমার কথা শোন’ শিরোনামে অনুষ্ঠান হবে। যেখানে শিশুরা বলবে বড়রা শুনবে। শিশু একাডেমিতে বিশ্ব শিশু দিবস ও ‘শিশু অধিকার সপ্তাহ-২০১৯’ উপলক্ষে শিশুবান্ধব নগর, খেলনা মেলা, জাদু প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here