বঙ্গবন্ধু লেখা নিয়ে দেশব্যাপী প্রতিযোগিতা

55

শাহাদাৎ হোসেন চৌধুরী শিপন: সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে তার লেখা দুটি বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’-র ওপর দেশব্যাপী বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে প্রতিযোগিতার আয়োজন করার কথা জানিয়েছে আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক উপ-কমিটি।

এরই মধ্যে এ আয়োজনের প্রাথমিক একটি কর্মপরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন উপ-কমিটির সম্পাদক শামসুন নাহার চাঁপা। প্রথমে বিশ্ববিদ্যালয়গুলোতে এই আয়োজনের পরিকল্পনা রয়েছে। পর্যায়ক্রমে দেশের বিভিন্ন কলেজে এই প্রতিযোগিতার আয়োজন করার ইচ্ছে আছে কমিটির।

‘‘বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’–বই দুটি নিয়ে প্রতিযোগিতার আয়োজনের মাধ্যমে দেশের তরূনদের মাঝে বঙ্গবন্ধুকে নিয়ে জানার আগ্রহ আরো তৈরি হবে। তাছাড়া বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মহানায়কের বর্নাঢ্য ও দেশ মাতৃকার জন্য তার ত্যাগী রাজনৈতিক জীবন সম্পর্কে ধারণা পাবে এই প্রজন্মের তরূনরা”- বলেন শামসুন নাহার চাঁপা।

তার মতে, এই বই দুটি দেশের সব তরূণের পড়া উচিত। বিশেষ করে যারা এই প্রজন্মের, আমাদের মুক্তিযুদ্ধ সম্পর্কে যাদের খুব বেশি ধারণা নেই; তাদের বেশি বেশি মুক্তিযুদ্ধ বিষয়ক বইগুলো পড়া উচিত। বঙ্গবন্ধুর লেখা এই বই দুটি পড়লে তারা জানতে পারবে, কতটা ত্যাগ তিতিক্ষার মাধ্যমে আমাদের এই দেশ স্বাধীন হয়েছে। দেশের জন্য, স্বাধীনতার জন্য বঙ্গবন্ধু নিজের জীবন কিভাবে বিলিয়ে দিয়েছেন।

প্রতিযোগিতার উদ্দেশ্য সম্পর্কে শামসুন নাহার জানান, তরূণরা বঙ্গবন্ধুকে কিভাবে দেখছে, এই বই দুটি পড়ে তারা নিজের মতো করে তা লিখবে। মতামত দেবে। ইতিহাস জানবে। মুক্তিযুদ্ধ সম্পর্কে ধারণা পাবে। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষ্যে দেশব্যাপী চিত্রাঙ্কন প্রতিযোগিতারও আয়োজন করবে আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক উপ-কমিটি। এছাড়া শিক্ষার্থীদের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনের ব্যবস্থা গ্রহণ, তৃনমুলের সঙ্গে কেমন ছিলো বঙ্গবন্ধুর সম্পর্ক-সে বিষয়ে সেমিনার, মানবসম্পদ ও শিক্ষার উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর প্রামাণ্যচিত্র ও সেমিনারসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করতে চাইছে এই উপ-কমিটি।বঙ্গবন্ধু তার রাজনৈতিক জীবনে বিভিন্ন প্রয়োজনে ঘুরে বেড়িয়েছেন দেশের বিভিন্ন প্রান্তে। সেসব জায়গায় রয়েছে তার বিভিন্ন স্মৃতি। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে এগুলো সংরক্ষণ এবং এ নিয়ে বই আকারে স্মৃতিগুলো তুলে ধরতে চান শামসুন নহারা চাঁপা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here