কুবিতে ‘চাকুরী বিধি-বিধান সংক্রান্ত প্রশিক্ষণ’ অনুষ্ঠিত

119

মাহফুজ কিশোর: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ‘চাকুরী বিধি-বিধান সংক্রান্ত প্রশিক্ষণ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাস রুমে আইকিউএসির সহযোগিতায় বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্মশালাটি আয়োজন করে।

এতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক প্রশিক্ষণ পরিকল্পনা (এটিপি) কমিটির আহবায়ক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেবের সভাপতিত্বে  প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। তিনি বলেন, ‘কখনো কখনো প্রশিক্ষণ নিরানন্দময় কিন্তু পেশাগত মান উন্নয়নে প্রশিক্ষণের বিকল্প নেই। ভাল জিনিস নিরানন্দময় হলেও বুদ্ধিমানেরা তা গ্রহণ করে।’

উপাচার্য আরও বলেন, ‘মানুষ প্রতিনিয়তই শিখে। আজও আপনারা পেশাগত বিধি-বিধান সম্পর্কে আরও বিস্তারিত জানবেন, নিজেকে দক্ষ করে তুলবেন এবং তদানুযায়ী দায়িত্ব পালন করবেন।’

কর্মশালায় বিশেষজ্ঞ বক্তা হিসেবে বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল নং-০১, কুমিল্লার জেলা জজ জনাব এম এ আবদুল আউয়াল, বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোঃ জাকির ছায়াদুল্লাহ্ খান, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ আবু তাহের এবং বাংলাদেশ লোক প্রশাসন কেন্দ্রের (সাভার, ঢাকা) উপ-পরিচালক জনাব মোহাম্মদ রাজিবুল ইসলাম। এছাড়াও কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, অনুষ্ঠানে বক্তারা চাকুরী ক্ষেত্রে পালনীয় কার্যসমূহ, আইন-কানুন, বিভাগীয় মামলার মাধ্যমে কোনো অভিযোগের বিচারিক প্রক্রিয়াসহ নানা বিষয়ে আলোচনা করেন। প্রশিক্ষণ শেষে কর্মশালায় অংশগ্রহণকারীদের সনদ বিতরণ করা হয়।