নারায়ণগঞ্জের প্রধান বাড়ির দুই সন্তান দুই ছাত্রসংগঠনের সভাপতি

238

শাহাদাৎ হোসেন চৌধুরী শিপনঃ নারায়ণগঞ্জের জেলার মাসদাইরের প্রধান বাড়ির দুই সন্তান এখন জেলা ছাত্রলীগ ও জেলা ছাত্রদলের সভাপতি। একই বাড়ির সন্তান দুই দলের দু’টি গুরূত্বপূর্ণ পদে অবস্থান করলে তাদের মধ্যে রয়েছে সহাবস্থান। রাজনৈতিক কোন হানাহানিতে নেই এরা দুজনেই। বাংলাদেশের রাজনীতিতে এ সহাবস্থান অনুকরনীয়। সমযোতায় বিশ্বাসী দুই ভাইয়ের মধ্যে বেশ কিছুতেই মিল রয়েছে।

এদের একজন হচ্ছেন জেলা ছাত্রলীগের সভাপতি রাফেল প্রধান অপরজন হচ্ছেন জেলা ছাত্রদল সভাপতি মশিউর রহমান রনি। এরা দুজনে মামাতো ফুফাতো ভাই এবং প্রধান বাড়ির সন্তান। মাসদাইরবাসীরা বলছেন, হানাহানির রাজনীতির বিপরীতে এদের দুজনের অবস্থান সহমর্মিতার রাজনীতির উজ্জল দৃষ্টান্ত। এদের মধ্যে নেই কোন দ্বন্ধ বিদ্ধেষ। পারস্পরিক ও পারিবারিক সুন্দর সম্পর্ক রেখে একই বাড়িতে বসাবাস করছেন এরা দুজন। মাদইরবাসীরা তাদের এ সহাবস্থানে এলাকায় শান্তিপূর্ণভাবে বসবাস করছেন। মাসদাইরে এখন আর নেই কোন রাজনৈতিক হানাহানি।

বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতিতে যেখানে এক নেতা আরেক নেতার মুখ দর্শণ পর্যন্ত করেন না , সেখানে মাসদাইরবাসী এ দুই সন্তানকে নিয়ে গর্ববোধ করছেন। শুধু তাই নয় এই প্রধান বাড়ির আরেক সন্তান রিয়াদ প্রধান মহানগর ছাত্রলীগের সভাপতি। সেও ছাত্রদল সভাপতি রনির আরেক মামাতো ভাই। রাজনৈতিক পর্যবেক্ষক মহল বলছেন, আমাদের দেশের রাজনীতিতে এই সহাবস্থান খুবই কম নজরে আসে। সেক্ষেত্রে এই তরূন নের্তৃত্বের রাজনীতির আধুনিক সংস্করন হতে পারে বাংলাদেশের রাজনীতির দৃষ্ট্রান্ত।