চট্টগ্রামে নতুন ট্রেন উদ্বোধন করলেন রেলমন্ত্রী

35

কালজয়ী ডেস্ক:::

দক্ষিণ চট্টগ্রামবাসীর দীর্ঘদিনের দাবি বাস্তবায়ন হয়েছে। শনিবার দুপুরে চট্টগ্রাম-দোহাজারী রুটের পটিয়া রেলষ্টেশনে নতুন একজোড়া লোকাল ট্রেন উদ্বোধন করেন রেলমন্ত্রী মুজিবুল হক এমপি। এখন থেকে প্রতিদিন যাত্রীদের সুবিধা বিবেচনায় দুইজোড়া ট্রেন এ রুটে চলাচল করবে।

স্বপ্নের ট্রেন চালু হওয়ায় উচ্ছ্বাস দেখা গেছে স্থানীয়দের মধ্যেও। তারা বলছেন, দুটি ট্রেন চালু হওয়ায় যাতায়াতে দীর্ঘদিনের ভোগান্তিও কমবে। এসময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য সামশুল হক চৌধুরী, নজরুল ইসলাম চৌধুরী, মঈনুদ্দীন খান বাদল ও রেলপথ মন্ত্রনালয়ের সচিব মো মোফাজ্জেল হোসেন, রেলমন্ত্রীর একান্ত সচিব একেএম গোলাম কিবরিয়া মজুমদারসহ রেলওয়ে ও রাজনৈতিক নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। এ উদ্বোধনী অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনা সভাও হয়েছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, দক্ষিণ চট্টগ্রামে যাত্রী চাহিদা বেড়ে যাওয়ায় চট্টগ্রাম-দোহাজারী রুটে আরো একজোড়া ট্রেন উদ্বোধন হচ্ছে আজ। বর্তমানে এক জোড়া ট্রেন চলাচল করছে। নতুন আরো একজোড়ে ট্রেন সংযোজন করায় এখন থেকে মোট দুইজোড়া ট্রেনের সময় সূচী হচ্ছে চট্টগ্রাম থেকে সকাল ১১টায় ছেড়ে দোহাজারী পৌছবে বেলা ২টায়।

আবার দোহাজারী থেকে বিকাল ৩টায় ছেড়ে সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম আসবে। চট্টগ্রাম থেকে সন্ধ্যা ৭টায় ছেড়ে ১০টায় পৌছবে দোহাজারীতে। পরের দিন ভোরে দোহাজারী থেকে সাড়ে ৬টায় ছেড়ে চট্টগ্রামে পৌছবে সকাল সাড়ে ৯টায়। দুইজোড়া ট্রেন এভাবে চলাচল করবে। প্রতি শুক্রবার সাপ্তাহিক একজোড়া ট্রেন চলাচল বন্ধ থাকবে।

রেলওয়ে ও স্থানীয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত প্রায় ৪৭ কিলোমিটারের পথটি রেলের একটি গুরুত্বপূর্ণ রুট। এ রুটে এক সময় প্রতিদিন সকাল-বিকাল ৪ জোড়া ট্রেনের নিয়মিত চলাচল ছিল। এলাকাবাসী নিরাপদ, সহজ ও সাশ্রয়ী যাতায়াতের জন্য এ রুট টি যখনই জনপ্রিয় হয়ে উঠে তখন হঠাৎ লোকসানের অজুহাত তুলে ৯০ দশকের দিকে একে একে বন্ধ করে দেয়া হয় এখানকার এসব লোকাল ট্রেনগুলো। এতে দক্ষিণ চট্টগ্রামের হাজার হাজার যাত্রীকে প্রায় ২ যুগেরও অধিক সময় ধরে চরম দুর্ভোগে যাতায়াত করে আসতে হচ্ছে। দীর্ঘদিন যাবৎ ধরে এ রুটে ট্রেনের সংখ্যা বাড়ানোর দাবি ছিল সাধারণ মানুষের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here