চাঁদপুরের মতলবে ডেঙ্গু জ্বরে আক্রান্তে প্রথম শ্রেণির ছাত্রীর মৃত্যু

47

এইচ.এম.ফারুক : চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ডেঙ্গু জ্বরে আক্রান্তে প্রথম শ্রেণির ছাত্রী মারা গেছে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত মৃত ছাত্রীর নাম মদিনা আক্তার (৮)। মতলব উত্তর উপজেলার ছেংগারচর পোরসভার ছোট ঝিনাইয়া গ্রামের প্রবাসী মিজানুর রহমানের মেয়ে। সে উপজেলার ঘনিয়ারপাড় অক্সফোর্ড কিন্ডার গার্টেনের প্রথম শ্রেণির ছাত্রী। মদিনা আক্তারের মৃত্যুতে তার বিদ্যালয়ের সহপাঠীসহ এলাকার সকল বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের মধ্যে ডেঙ্গুর আতংক বিরাজ করছে।

মদিনা আক্তারের মা ময়না আক্তার জানান তার মেয়ে ২ আগষ্ট স্কুল থেকে আসার পর তার শরীরে ব্যাথা ও জ্বর ওঠে। এর পরদিন ছেংগারচর উপস্বাস্থ্য কেন্দ্রে ডাক্তার জলিলকে দেখালে মদিনা আক্তারের রক্ত পরীক্ষার জন্য স্থানীয় এক ক্লিনিকে পাঠালে ঐ ক্লিনিকে রক্ত পরীক্ষা করে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে বলে জানায়। তাৎক্ষনিক ডাক্তার জলিল মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনসালটেড ডা: ইসমাইল হোসেনকে জানালে তিনি চাঁদপুর সদর হাসপাতালে ভর্তির হওয়ার জন্য পরামর্শ দেন। ৩ আগষ্ট সকালে চাঁদপুর সদর হাসপাতালে মদিনা আক্তারকে ভর্তি করালে তার শারীরিক অবস্থার অবনতি হলে ৫ আগষ্ট সকালে ঢাকা মেডিকেল হাসপাতালে রেফার্ড করা হয়।

চাঁদপুর সদর হাসপাতালে ২দিন চিকিৎসা নেওয়ার পর ৫ আগষ্ট সকালে ঢাকা মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়। ঢাকা মেডিকেল হাসপাতালে মদিনা আক্তার ভর্তি অবস্থায় তার রক্ত চলাচল ও শাস-নিঃশ্বাস বন্ধ হয়ে আসলে জরুরী ভিত্তিতে আইসিওতে রাখার পরামর্শ দেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কর্মরত চিকিৎসক। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আইসিওতে সিট খালী না থাকায় ৫ আগষ্ট সন্ধ্যায় ধানমন্ডি কিডনি জেনারেল হাসপাতালে ভর্তি করলে রাত ১২টায় মদিনা আক্তার মারা যায়। এদিকে ডেঙ্গু জ্বর আক্রান্তে মদিনা আক্তারের মৃত্যুতে এডিস মশার আতংকে উপজেলায় সাধারণ মানুষসহ ছাত্র/ছাত্রীদের মাঝে এক আতংক বিরাজ করছে।

মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার জানান প্রতিটি বাড়ীর আঙ্গিনা ও শিক্ষা প্রতিষ্ঠান প্রাঙ্গনে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য সবাইকে অনুরোধ করেছি। এছাড়াও কয়েকদিন যাবৎ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদেরসহ বিভিন্ন শ্রেণির মানুষের সাথে সচেতণতামূলক প্রচারণা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here