বুড়িচংয়ে চোরাকারবারীরা নানা উপায়ে মাদক পাচারের চেষ্টা করে থাকে-ওসি

61

খন্দকার দেলোয়ার হোসেন: কুমিল্লার বুড়িচং উপজেলায় মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে থানা পুলিশ। গতকাল বুড়িচং থানায় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে থানার ওসি আকুল চন্দ্র বিশ্বাস এ ঘোষণা দেন। এসময় তিনি মাদকের বিরুদ্ধে বিভিন্ন সময়ের অভিযানসহ এর কুফল সম্পর্কে জনসচেতনতামূলক নানা পদক্ষেপের তথ্য তুলে ধরেন। এদিকে থানা পুলিশের এমন ঘোষণায় শিক্ষার্থীদের অভিভাবকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

থানার ওসি আকুল চন্দ্র বিশ্বাস সাংবাদিকদের জানান, ভারত সীমান্তবর্তী এ উপজেলার প্রায় সাড়ে ৭ কিলোমিটার এলাকা দিয়ে চোরাকারবারীরা নানা উপায়ে মাদক পাচারের চেষ্টা করে থাকে। এ উপজেলার বিভিন্ন এলাকায় জুন পর্যন্ত তার দায়িত্ব পালনকালে গত আট মাসে অভিযান পরিচালনা করে বিপুল পরিমাণ গাঁজা, ইয়াবা, ফেনসিডিল, মদ, বিয়ার, হুইস্কিসহ পৌণে দুই কোটি টাকার মামদকদ্রব্য জব্দ করা হয়েছে। এসময়ে ১৫১টি মাদক মামলায় ১৯০ জন মাদক চোরাকারবারীকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া ভ্রাম্যমান আদালত পরিচালনা করে মাদকসেবী ও পাচারকারীদের সাজা দেয়া হচ্ছে। ফলে অনেক মাদক ব্যবসায়ী এলাকা ছেড়ে পালিয়েছে, অনেকে মাদক ব্যবসা ছেড়ে আত্মসমর্পন করে কৃষি কাজসহ হালাল ব্যবসায় নিয়োজিত হয়ে পড়েছে।

তিনি আরও জানান, শিশু-কিশোর ও যুবসমাজকে মাদকের ছোবল থেকে রক্ষার জন্য সীমান্তবর্তী এলাকায় মাদক বিরোধী প্রচার-প্রচারণা ও জনসচেতনতামূলক নানা কার্যক্রম চলছে। পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম মহোদয়ের দিক-নির্দেশনায় মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স দেখিয়ে এ উপজেলাকে মাদকমুক্ত করার জন্য চেষ্টা অব্যাহত আছে। এজন্য তিনি প্রিণ্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, জনপ্রতিনিধি ও সমাজের সকল শ্রেণিপেশার নেতৃবৃন্দের সহায়তা চেয়েছেন। এসময় ওই থানা পুলিশের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here