চট্টগ্রাম রেঞ্জের শ্রেষ্ঠ এস আই হলেন এস আই হান্নান

167

অমল মজুমদার: গ্রেফতারী পরোয়ানা তামিলে ১৭/৭/২০১৯ তারিখে অপরাধ পর্যালোচনা সভায় চট্টগ্রাম রেঞ্জের সেরা এ এস আই হিসেবে নির্বাচিত হয়েছেন এ এস আই হান্নান আল মামুন। পুরস্কার প্রদান করেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, বিবিএম, পিপিএম। এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত ডিআইজি মোঃ আবুল ফয়েজ ও কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বিপিএম (বার) পিপিএম। দায়িত্ব পালনে গত ১৫/৭/১৯ইং তারিখে জেলারও শ্রেষ্ঠ এএসআই হিসেবে পুরস্কার লাভ করেন। তিনি শীর্ষ কর্মকর্তাদের দিক নির্দেশনা আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে ব্যাপক অবদান রাখছেন। আসামী গ্রেফতার, চুরি-ছিনতাই, মাদকসহ বিভিন্ন অপরাধ নির্মূলে ব্যাপক ভূমিকা পালন করছেন এবং সর্ব মহলে বেশ প্রশংসিত হন। তিনি হবিগঞ্জ জেলার মাধবপুর থানায় ৭নং জগদীশপুর ইউনিয়নের বেজুরা গ্রামের গর্বিত সন্তান। বিভিন্ন প্রশংসনীয় কর্মকান্ডের জন্য পেলেন শ্রেষ্ঠত্বের তকমা, স্বীয় কর্মদক্ষতা, অন্যায়ের বিরুদ্ধে আপোষহীনতা তথা কঠোরতা, চৌকসতা, দুদর্শিতা সততা ও মানবিকতার সমন্বয়ে পৌছে গেছেন সর্ব সাধারণ মানুষের হৃদয়ের গভীরে পৌছেছেন এক অনন্য উচ্চতায়। অর্জন করেছেন সাধারণ মানুষের আকুণ্ঠ ভালবাসা।

এলাকাবাসীর অভিমত, সাধারণ মানুষের নিরাপদ আশ্রয়ের যেন শেষ ঠিকানা। পক্ষান্তরে অপরাধীদের মূর্তিমান আতংক। এ এস আই হান্নানের মত পুলিশদের কারণেই পুলিশ বাহিনীর প্রতি মানুষের আস্থা ও ভালবাসা বেড়ে যায়। তার মতে পুলিশ কর্মকর্তার সংখ্যা যত দ্রুত আরো বেশী বৃদ্ধি পাবে তত দ্রুত সুজলা-সুফলা শস্য শ্যামলা সোনার বাংলাদেশ গঠন সম্ভব হবে। অনেকে দাবি করে, এ এস আই হান্নান নৈতিকতা, মূল্যবোধ, আদর্শ, সততা ও নিষ্ঠার সমন্বয়ে সেরা পুলিশই নয় সেরা মানুষও বটে।

বিভিন্ন সূত্রে জানা যায়, অন্যায় ও অপরাধ দমন এবং আসামী গ্রেফতার করতে গিয়ে বেশ কয়েকবার আহত ও গুলিবিদ্ধ হয়েছেন, পড়েছেন জীবনের ঝুকিতেও তারপরও পিছ পা না হয়ে অদম্য সাহস আর প্রেরণা নিয়ে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে নিরলস চেষ্টা করে যাচ্ছেন।

এ এস আই হান্নান ফোনে জানান, শীর্ষ কর্মকর্তাদের দিক নির্দেশনায় তার উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করে যাচ্ছেন মাত্র। ভবিষ্যতে দায়িত্ব পালনে যেন আরো বেশী সচেষ্ট থাকতে পারি এ জন্য সকলের দোয়া কামনা করেন। পবিত্র দায়িত্ব পালনের ক্ষেত্রে শীর্ষ কর্মকর্তাদের সহযোগিতাসহ সকলের সহযোগিতা বেঞ্জের শ্রেষ্ঠ পুরস্কার প্রাপ্তিতে সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।