কুমিল্লা বোর্ডে টানা ৮ বার সেরা সোনার বাংলা কলেজ

599

সৌরভ মাহমুদ হারুন: কুমিল্লা জেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সোনার বাংলা কলেজ সাফল্যের ধারা অব্যহত রেখে এবারও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলে কুমিল্লা বোর্ডের সেরা সাফল্য অর্জন করেছে। কলেজটি টানা ৮ বার বোর্ডসেরা ফলাফল অর্জন করে সাফল্যের ধারাবাহিকতা অব্যহত রেখেছে। ২০১৯ সনের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এ কলেজ থেকে ৩৬৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে সবাই পাস করেছে। ১০০% পাসের পাশাপাশি ১০৪ জন জিপিএ ফাইভ পেয়ে এ কলেজের শিক্ষার্থীরা চমকপ্রদ সাফল্যের স্বাক্ষর রেখেছে। বিজ্ঞান বিভাগ থেকে ১০০ জন ছাত্র এবং ৩৯ জন ছাত্রীর মধ্যে যথাক্রমে ৫২ জন এবং ২৭ জন জিপিএ ফাইভ পেয়েছে। ব্যবসায় শিক্ষা বিভাগে ৭১ জন ছাত্র এবং ৩৯ জন ছাত্রীর মধ্যে যথাক্রমে ১ জন এবং ৫ জন জিপিএ ফাইভ পেয়েছে। মানবিক বিভাগে ৫৮ জন ছাত্র এবং ৫৬ জন ছাত্রীর মধ্যে যথাক্রমে ৪ জন এবং ১৫ জন জিপিএ ফাইভ পেয়েছে।

২০১৮ সনের উচ্চ মাধ্যমিক পরীক্ষায়ও এ কলেজ থেকে ৪৩৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে সবাই পাস করার পাশাপাশি ৮৩ জন জিপিএ ফাইভ অর্জন করে। বিগত ২০১২ সনে ২৬৮ জন, ২০১৩ সনে ৩০২ জন, ২০১৪ সনে ৩৩৭ জন, ২০১৫ সনে ৩৬০ জন এবং ২০১৬ সনে ৩১৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করে টানা পাঁচবার ১০০% পাস করার গৌরব অর্জন করে। এসব বছরে যথাক্রমে ৬০ জন, ৬৭ জন, ১৩৩ জন, ১২৭ জন এবং ৯৩ জন জিপিএ ফাইভ পেয়েছে। ২০১৭ সনে ৩০৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করে ৩০৫ জন পাস করে এবং ৫০ জন জিপিএ ফাইভ অর্জন করে। চলতি বছরে ১০০% পাস করে কলেজটি টানা আটবার কুমিল্লা শিক্ষাবোর্ডের শ্রেষ্ঠ ফলাফল অর্জনকারী শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে শ্রেষ্ঠত্বের অভিযাত্রা অব্যহত রেখেছে। কুমিল্লা শহরের বাইরে বুড়িচং উপজেলার গোবিন্দপুরে গ্রামীণ জনপদে বিগত ২০০০ সনে প্রতিষ্ঠিত এ কলেজটি শুরু থেকেই অসাধারণ সাফল্য অর্জন করে আসছে। শিক্ষা কার্যক্রমের পাশাপাশি সহ-শিক্ষা কার্যক্রমেও এ কলেজের শিক্ষার্থীরা জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্বের স্বাক্ষর রেখে আসছে। ধারাবাহিকভাবে টানা আটবার বোর্ড সেরা সাফল্য অর্জনের বিষয়ে কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আবু ছালেক মোঃ সেলিম রেজা সৌরভ বলেন- শৃঙ্খলাবিধির যথাযথ অনুসরণ, আধুনিক ও বিজ্ঞানসম্মত ক্লাস ও পরীক্ষা কার্যক্রম এবং শিক্ষা কার্যক্রমের পাশাপাশি নিয়মিত সহশিক্ষা কার্যক্রম পরিচালনার মাধ্যমে ছাত্র-শিক্ষক এবং অভিভাবকের নিবিড় সংযোগ সর্বোপরি সুযোগ্য গভর্ণিং বডির দিক নির্দেশনায় এ ধরণের অসাধারণ ফলাফল অর্জন সম্ভব হয়েছে। টানা আটবার ধারাবাহিকভাবে শ্রেষ্ঠ ফলাফল অর্জন করায় স্থানীয় জাতীয় সংসদ সদস্য এডভোকেট আবদুল মতিন খসরু, কলেজ গভর্ণিং বডির সভাপতি আলহাজ¦ ডাঃ মোঃ বজলুর রহমান কলেজের অধ্যক্ষ, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী এবং অভিভাবকগণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেছেন।

অপর দিকে কুমিল্লা বোর্ডের অধীনে বুড়িচং উপজেলার পারুয়ারা আব্দুল মতিন খসরু কলেজ ফলাফলের দিক থেকে বোর্ডের সেরা কলেজ হিসেবে নির্বাচিত হয়েছে। এই কলেজ থেকে এই বছর ৩৪২ জন পরীক্ষায় অংশগ্রহণ করে ১৫১ টি জিপিএ-৫ সহ শতভাগ পাস করার গৌরভ অর্জন করে। এই ফলাফলে কলেজের অধ্যক্ষ মোঃ আবু ইউসুফ ভূইয়া বলেন, সকল ছাত্র-ছাত্রী শিক্ষক মন্ডলীর অক্লান্ত পরিশ্রম ও নিয়মিত লেখাপড়া করার কারণে এবং কলেজ পরিচালনা কমিটির তদারতির কারণে এধরনের ফলাফল সম্বব হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here