ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন ও ভর্তি পরীক্ষা দিন নির্ধারন

89

সিনজাত রহমান সানি: ঢাকা বিশ্ববিদ্যারয়ের ২০১৯-২০ সেশনের অধীনে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদন ও পরীক্ষার  সম্ভাব্য তারিখ নির্ধারিত হয়েছে। তারিখ অনুযায়ী অনলাইন আবেদন আগামী ৫ আগস্ট ও ১৩ সেপ্টেম্বর বানিজ্য অনুষদ (‘গ’ ইউনিট) এর মধ্য দিয়ে ভর্তি যুদ্ধ শুরু হবে। মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত ডিনস কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়।

ডিনস কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী, এবারের অনলাইন ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ৫ আগস্ট থেকে শুরু হয়ে চলবে ২৭ আগস্ট পর্যন্ত। আর পরীক্ষা শুরু হবে ১৩ সেপ্টেম্বর।

পরীক্ষার জন্য নির্ধারিত তারিখগুলো হলো- ১৩ সেপ্টেম্বর বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষা, ২০ সেপ্টেম্বর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা, ২১ সেপ্টেম্বর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা ও ২৭ সেপ্টেম্বর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা।

এছাড়া চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা হবে ১৪ সেপ্টেম্বর। আর এই পরীক্ষায় উত্তীর্ণদের অংকন পরীক্ষা হবে ২৮ সেপ্টেম্বর।

এ বিষয়ে অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য  বলেন, ‘ডিনস কমিটিতে এই সিদ্ধান্ত হয়েছে, এটি চূড়ান্ত না। কেন্দ্রীয় ভর্তি কমিটিতে এটি পাস হবে।’ তবে কবে নাগাদ চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এইচএসসি পরীক্ষার রেজাল্টের পর কেন্দ্রীয় ভর্তি কমিটি ও একাডেমিক কমিটিতে সেটি সিদ্ধান্ত হবে।’ তবে সূত্র জানিয়েছে, পরীক্ষা পদ্ধতির বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here