বিশ্বসেরা হওয়ার স্বপ্ন নিয়ে ইতালি যাচ্ছেন কিশোরগঞ্জের উজ্জ্বল

93

মোজাম্মেল হক: বিশ্ব¦সেরা হওয়ার স্বপ্ন নিয়ে ইতালিতে পারি জমাচ্ছেন কিশোরগঞ্জের কৃতি অ্যাথলেট, বিশ্ববিদ্যালয় ও ক্লাব পর্যায়ের দ্রুততম মানব উজ্জ্বল চন্দ্র সূত্রধর। তিনি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তিনি বিশ্বমঞ্চে সেরা হওয়ার লড়াইয়ে লড়বেন ইতালির নেপোলি শহরে শুরু হওয়া ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস ২০১৯ এ।তিনি ‘বঙ্গবন্ধু আন্তবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প ২০১৯ এ শ্রেষ্ঠ ক্রীড়াবিদ (পুরুষ) নির্বাচিত হয়েছেন। তিনি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস ২০১৯ এ অংশ নিতে আগামী ৬ জুলাই সকালে বাংলাদেশ থেকে রওনা হবেন ইতালির উদ্দেশ্যে। সেখানে ৮ জুলাই অংশ নিবেন ১০০ মিটার দৌড়ে। পরদিন ৯ জুলাই তিনি ৪০০ মিটার দৌড় এবং লং জাম্পে অংশ নিবেন।

২ জুলাই ইতালির নেপোলি শহরে শুরু হওয়া ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস ২০১৯ এ বিশ্বের ১৯৩ টি দেশের বিশ্ববিদ্যালয় পড়ুয়া ১৩ হাজার শিক্ষার্থী বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করছেন। এবাবের আসরের পর্দা নামবে ১৪ জুলাই। এই গেমসে বাংলাদেশ থেকে দুইজন শিক্ষার্থী অংশ নেয়ার সুযোগ পেয়েছেন। তাদের একজন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বাংলাদেশের আটবারের দ্রুততম মানবী শিরিন আক্তার। অন্যজন কিশোরগঞ্জের সন্তান যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ও ক্লাব পর্যায়ের দ্রুততম মানব উজ্জ্বল চন্দ্র সূত্রধর। উজ্জ্বল চন্দ্র সূত্রধর এর জন্ম কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার গচিহাটা গ্রামে। গচিহাটা রেলস্টেশন সংলগ্ন এলাকার কৃষ্ণ চন্দ্র সূত্রধর ও মমতা রাণী সূত্রধরের গর্বিত সন্তান উজ্জ্বল চন্দ্র সূত্রধর।

দুই ভাই ও এক বোনের মধ্যে সবার বড় উজ্জ্বল চন্দ্র সূত্রধর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান বিষয়ে স্নাতক করেছেন। এখন স্নাতকোত্তর করছেন একই বিশ্ববিদ্যালয়ে। তিনি কটিয়াদী উপজেলার গচিহাটা পল্লী একাডেমি থেকে ২০১১ সালে এসএসসি এবং গচিহাটা কলেজ থেকে ২০১৩ সালে এইচএসসি পাশের পর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এই সময়ে তিনি অ্যাথলেটিক্সে ছড়িয়েছেন আলো। বিজেএমসি’র অ্যাথলেট উজ্জ্বল চন্দ্র সূত্রধর কিশোরগঞ্জ জেলা দলের হয়ে ২০১৩ জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সে ১০০ মিটার দৌড় ও লং জাম্পে গোল্ড মেডেল অর্জন করেন।

২০১৪ সালে জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সে ১০০ মিটার দৌড়ে গোল্ড এবং লং জাম্পে সিলভার মেডেল পান। ২০১৫ সালে জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সে লং জাম্পে তিনি জাতীয় রেকর্ড (৭.০৯ মিটার) করেন।২০১৬ সালে জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সে ১০০ মিটার দৌড়ে গোল্ড এবং লং জাম্পে সিলভার মেডেল পান। ২০১৭ সালে জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সে ১০০ মিটার দৌড়ে গোল্ড এবং লং জাম্পে ব্রোঞ্জ। ২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত একটানা উজ্জ্বল চন্দ্র সূত্রধর আন্তঃ বিশ্ববিদ্যালয় অ্যাথলেটিক্সে ১০০ মিটার দৌড়, ২০০ মিটার দৌড়, লংজাম্প এবং ৪ গুণিতক ৪০০ মিটার রিলে দৌড়ে গোল্ড মেডেল লাভ করেছেন। সর্বশেষ ‘বঙ্গবন্ধু আন্তবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প ২০১৯’-এ সেরা পুরুষ ক্রীড়াবিদের স্বীকৃতি পেয়েছেন তিনি। গত ২৭ এপ্রিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উজ্জ্বলের হাতে পুরস্কার হিসেবে মোটর সাইকেলের চাবি আর চেক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস দুই বছর পর পর অনুষ্ঠিত হয়। এই আসরে বাংলাদেশ থেকে এক পুরুষ ও এক নারী খেলোয়াড় অংশগ্রহণ করার সুযোগ পায়। ২০১৯ সালের আসরটি হবার কথা ছিল ব্রাজিলের ব্রাসিলিয়া শহড়ে কিন্তু ব্রাজিল নাম প্রত্যাহার করায় সুযোগ পায় ইতালি। ২০২১ সালের আসর বসবে চীনের চেঙ্গডু শহরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here