বাগেরহাটে হাসের খোপ থেকে অজগর উদ্ধার: বনে অবমুক্ত

67

মাহফুজুর রহমান বাপ্পী: হাসের খোপে ঢুকে খেয়ে ফেলে দুটি পাতিহাস। তৃতীয়টি গ্রাসের চেষ্টা। এরই মধ্যে ধরা পড়ে যায় অজগরটি। প্রায় এক মণ ওজনের অজগরটির দৈর্ঘ্য ১৫ ফুট এবং বেড়ে দেড় ফুট। বাগেরহাটের শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের সুন্দরবন সংলগ্ন উত্তর সোনাতলা গ্রামের রুহুল আমিন মুন্সীর বাড়ি থেকে শুক্রবার সকাল ৯টার দিকে উদ্ধার করা হয় বিশাল এই অজগরটি।

সুন্দরবন সুরক্ষায় নিয়োজিত ভিলেজ টাইগারটিম (ভিটিআরটি) ও কমিউনিটি পেট্রোলিং গ্রুপের সদস্যরা (সিপিজি) সাপটি উদ্ধারকরে বন বিভাগের হাতে তুলে দেয়। দুপুর দুইটার দিকে পুর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জের ২৪ নম্বর কম্পার্টমেন্টের ভোলা ফরেস্ট ক্যাম্পের বনে অবমুক্ত করা হয় সেটি।

ভোলা সিপিজি’র টিম লিডার মো.খলিল জমাদ্দার ও ভিটিআরটি’র টিম লিডার জাহাঙ্গীর হোসেন হিরু বলেন, সকালে মোবাইল ফোনে উত্তর সোনাতলা গ্রামের রুহুল আমিন মুন্সী অজগওে হাস খাওয়ার খবর জানান। খবর পেয়ে দ্রুত ওই বাড়িতে গিয়ে হাসের খোপে তৃতীয় হাসটি খাওয়ার চেষ্টাকালে অজগরটিকে কৌশলে ধরে ফেলি। পরে সেটি ভোলা ক্যাম্পের বনরক্ষীদের কাছে হস্তান্তর করা হয়।

পূর্ব সুন্দরবন বিভাগের সহকারী বন সংরক্ষক ও শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মো. জয়নাল আবেদীন বলেন, অজগরটির ওজন প্রায় এক মণ। ১৫ ফুট লম্বা এবং দেড় ফুট বেড়ে। পওে সাপটি ভোলা ক্যাম্পের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান মোল্লার নেতৃত্বে ২৪ নম্বর কম্পাটমেন্টর বনে অবমুক্ত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here