সিরাজগঞ্জে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ

185

মাসুদ রানাঃ সিরাজগঞ্জের জেলা প্রশাসক জেলার সকল ীশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মোবাইল ফোন নিষিদ্ধ ঘোষনা করেছেন।

প্রযুক্তি ব্যবহারে বিশ্বের তাল মিলিয়ে বাংলাদেশ পিছিয়ে নেই।পিছিয়ে নেই দেশের স্কুল/কলেজের শিক্ষার্থীরাও। অন্যান্য দেশের মত শিক্ষার্থীরা স্মার্টফোন ট্যাব ব্যবহার করছে হরহমেসোই। এই বয়সে শিশুসুলভ কর্মকান্ড ভুলে গিয়ে প্রযুক্তি ও মিডিয়া ব্যবহারে ব্যাস্ত সময় পার করে।ঘটছে মানবিক ও মানসিক অবক্ষয়। এটি ব্যবহার করে সুফলের চেয়ে কুফলটাই বেশি গ্রহন করছে।

এ সকল মিডিয়া ও প্রযুক্তি নিয়ে সমালোচন হচ্ছে সর্বত্রই। এ সব নিয়ে আলোচনা ও সমালোচনা না করে যে কোন পদক্ষেপ নেওয়া উচিত বলে মনে করেন জেলা প্রশাসক মোছাঃ কামরুন্নাহার সিদ্দিকা।

তিনি আজ আইন শৃংখোলার মাসিক সভা থেকে জেলার শিক্ষা বিভাগকে এ নির্দেশ প্রদান করেন। সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের যে কোন ধরনের মোবাইল ফোন ব্যবহার করা নিষেধ। আমরা ডিজিটাল যুগে প্রবেশ করেছি। প্রতিটি স্কুল/ কলেজে ইন্টারনেট ব্যবহারের ব্যাবস্থা করেছেন সরকার। এ সুযোগে শিক্ষার্থীরা কুফলের দিকে অতি উৎসাহীত না হয়, সে লক্ষ রাখার নির্দেশ দেন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের।

কারন এ ক্ষেত্রে শিক্ষকদের ভূমিকাই বেশি। তরুন সমাজই আগামী দিনের বাংলাদেশ গড়ার কারিগড়। তাই ওদের তথ্যপ্রযুক্তির প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা আমাদের নৈতিক দায়িত্ব। তাদের সুশিক্ষা নিশ্চত করাই সরকারের লক্ষ। সেটা রক্ষনাবেক্ষন করাই আমাদের কাজ।

জেলা প্রশাসক আইন শৃংখোলা মাসিক সভায় সভাপতিত্বের বক্তব্যে এ সব কথা বলেন। তিনি পরিশেষে বলেন,জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদকমুক্ত সমাজ গঠনে দলমত নির্বিশেষে সবাইকে, বিশেষ করে জনপ্রতিনিধিদের কাজ করতে হবে বেশি। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ এবং অপরাধ দমনে সবাইকে এগিয়ে আসতে হবে।

রমজান মাসে জেলার আইন শৃংখোলা নিয়ন্ত্রণে থাকায় সরকারের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন আইনশৃংখোলা বাহিনীসহ দায়িত্ব প্রাপ্ত সকল কর্মকর্তা ও কর্মচারীদের ।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত পুলিশ সুপার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন, সিরাজগঞ্জ সদর উপজেলা চেয়রম্যান রিয়াজ উদ্দিন, সিনিয়র সাংবাদিক হেলাল আহমেদসহ জেলা পর্যায়ের কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ সভায় বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here