কুমিল্লায় জমে উঠেছে ঈদ বাজার

116

হালিম সৈকত: ঈদের এখনও প্রায় 3 দিন বাকি থাকলেও ক্রেতাদের পদচারণায় সরগরম দেখা যাচ্ছে কুমিল্লার বিভিন্ন বিপনী বিতান, ফ্যাশন হাউজ ও শাড়ি-চুড়ির দোকানগুলো। দোকানিরা বলছেন, ক্রেতা উপস্থিতি যেমন বেড়েছে তেমনি বিক্রিও বেড়েছে। যতই ঈদ ঘনিয়ে আসছে সঙ্গে সঙ্গে ক্রেতাদের উপচে পড়া ভিড় বেড়েই চলছে।

আজ ১ জুন কুমিল্লার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, অভিজাত দোকানগুলোতেই ভিড় বেশি এবং বিক্রিও হচ্ছে অধিক মূল্যে। ক্রেতাদের মনে অসন্তুষ্টি দেখা গেছে অতিরিক্ত মূল্যের কারণে। তারা বলছেন, পণ্যের কোয়ালিটির তুলনায় মূল্য বেশি হাকাচ্ছে বিক্রেতারা। আর বিক্রেতারা বলছেন বছরে দুটি ঈদের জন্যই আমরা মুখিয়ে থাকি। সারা বছর বসে থাকতে হয় আমাদের। তাই হয়ত এই সুযোগে কেউ কেউ সামান্য বেশি মূল্য নিচ্ছে।

মহানগরীর বিভিন্ন মার্কেট ঘুরে দেখা গেল পুরুষের তুলনায় নারীর সংখ্যাই বেশি। ঈদকে সামনে রেখে কেউ কেউ ফুটপাতের দোকান থেকেও কেনাকাটা সেরে নিচ্ছেন। স্বল্প আয়ের মানুষগুলোই এসব দোকানগুলোর ক্রেতা।

জুতার দোকানগুলোতে অপেক্ষাকৃত ভিড় কম। কারণ সমস্ত কেনাকাটার শেষ ধাপে ক্রয় করা হয় জুতা এবং অতি প্রযোজনীয় টুপি। অন্যদিকে বড় বড় মার্কেটগুলো রঙ্গিন সাজে সাজানো হয়েছে ক্রেতাদের আকৃষ্ট করতে। নিরাপত্তার জন্য বসানো হয়েছে সিসি ক্যামেরা এবং পুলিশি প্রহারা।

এই দিকে সাধারণ মানুষের ঈদ যাত্রা ও চলাচল নির্বিঘ্ন করতে প্রশাসন গ্রহণ করেছে নিরাপত্তামূলক ব্যবস্থা। নগরীর প্রধান প্রধান সড়কগুলোতে বসানো হয়েছে নিরাপত্তা চেকপোস্ট। তবে শহরের এক প্রান্ত থেকে অপর প্রান্তে যানজট যেন নিত্য সঙ্গী। সেই সাথে তো রয়েছে গরেমর তীব্রতা।