যাকাতের সুষ্ঠু ব্যবহার হলে খুব অল্প সময়েই দেশ দারিদ্র্যমুক্ত হবে-এসপি সাজ্জাদুর রহমান

138
এম সাইফুল্লাহ: দারিদ্র বিমোচনে যাকাতের গুরুত্ব শীর্ষক আলোচনা সভা, যাকাত সামগ্রী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। রসুলপুরস্থ আল হেরা ফাউন্ডেশনের উদ্যোগে শনিবার (১ জুন) সকালে সাতক্ষীরা পৌরসভা মিলনায়তনে আল হেরা ফাউন্ডেশনের
সভাপতি আজিজুল ইসলাম ইমরানের সভাপতিত্বে ও সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমাদের সাতক্ষীরা’র নির্বাহী পরিচালক মো. আব্দুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা পুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমান।
প্রধান অতিথির বক্তব্যে সাতক্ষীরা পুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমান বলেন, ‘যাকাত মুসলমানদের জন্য ফরজ করা হয়েছে। ইসলামে পাঁচটি স্তম্ভের গুরুত্বপূর্ণ হলো যাকাত। এটি দান খয়রাত বা দয় নয়, দারিদ্র বিমোচন ও মানবকল্যাণে যাকাতের ভূমিকা অনস্বিকার্য। সমাজে যাকাতের সুষ্ঠু ব্যবহার হলে কোন গরীব মানুষ থাকবে না।
এভাবে যাকাতের টাকায় গরিবদের স্বাবলম্বী করার উদ্যোগ নিলে খুব অল্প সময়েই দেশ দারিদ্র্যমুক্ত হবে। যাকাতের উদ্দেশ্য মানুষকে স্বাবলম্বী করা, পরমুখাপেক্ষী করা নয়। যাকাত হলো গোপনে পালনের একটি ধর্মীয় দায়িত্ব।
ধনীরা গোপনে যার যার নিজ নিজ এলাকায় প্রতিবেশীদের ভেতর যারা যাকাত প্রাপ্য, সে সকল ব্যক্তিকে গোপনে তাদের বাড়িতে গিয়ে যাকাত বিতরণের ব্যবস্থা নিতে পারে এ ভাবে প্রতিবেশীর হক যেমন আদায় করা হলো তেমনি আল্লাহর সন্তুষ্টি লাভ করাও যায়।’
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা পৌর সভার কাউন্সিলর শফিক উদ দৌলা সাগর, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান তানভীর হুসাইন সুজন, আহ্ছানিয়া মিশন জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাও. জাহাঙ্গীর আলম জিয়া, আল হেরা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মাসুম প্রমুখ।
এসময় উপস্থিত ছিলেন হাফিজুল ইসলাম, ইব্রাহিম খলিল, শাওন, মামুন হাসান, লিটু, সুমনসহ সংগঠনের নেতৃবৃন্দ। অনুষ্ঠানে সিলিং ফ্যান, ছাগল, সেলাই মেশিন, খাতা কলম, ইসলামী বই এবং বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।