পৃথিবীতে তুমি ভালবাসা দাও তা হলে ভালোবাসা পাবে-ধূতাঙ্গ ভদন্ত শরণংকর থেরো

149

হালিম সৈকত: বৌদ্ধ সাধক ধূতাঙ্গ ভদন্ত শরণংকর থেরো বলেছেন, পৃথিবীতে তুমি ভালবাসা দাও তা হলে ভালোবাসা পাবে, আর হিংসা দাও হিংসা পাবে, অশান্তি আসবে। পৃথিবীকে জয় করতে হলে ,মানুষকে ভালো রাখতে হলে অবশ্যই সকল মানুষকে বুদ্ধের স্মরণীয় বানী অহিংসা পরম ধর্ম তা মানতে হবে। তিনি বলেন, অন্যকোন প্রাণী জীবজন্তু থেকে মানুষই বেশী বিদ্বেষপূণ্য হয়েগেছে। এতে পৃথিবী আজ প্রায় ধংসের মুখে। যেকোন সময় বড় কোন দূর্যোগ নেমে আসতে পারে।

তিনি গতকাল সোমবার কুমিল্লার ঈশ্বর পাঠশালা মহেষাঙ্গন মাঠে আয়োজিত বৌদ্ধ ধর্মীয় অনুষ্ঠানে এসব কথা বলেন। বৌদ্ধ ধর্মাবলম্বীদের সাধক ধূতাঙ্গ ভদন্ত শরণংকর থেরো বৌদ্ধ তীর্থস্থান পূণ্যভূমি ভারতের বুদ্ধগয়া হতে পদব্রজে স্বদেশ প্রত্যাবর্তনে ঢাকা থেকে চট্টগ্রামে যাবার পথে কুমিল্লায় মহেষাঙ্গনে গতকাল সোমবার কুমিল্লায় যাত্রা বিরতিকালে মহেষাঙ্গনে অবস্থানকালে দিনব্যাপী বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানাদিতে যোগদান করেন।

কুমিল্লা বৌদ্ধ উপাসক উপাসিকাদের যৌথ উদ্যোগে আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে ছিল সকাল ১০টায় বুদ্ধপূজা ,সংঘদান,অষ্টপরিস্কারদান,পিন্ডদান,বেলা ২টায় বিশ্বশান্তি ও সমৃদ্ধি কামনায় একক ধর্মদেশনা,সংবর্ধনা ও সমবেত প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে। এসব অনুষ্ঠানে বক্তব্য রাখেন শ্রীমৎ মঙ্গল তিষ্য থেরো,ড. শ্রীমৎ সাধন রত্ন থেরো, সড়ক ও জনপদ বিভাগের তত্বাবধায়ক প্রকৌশলী রানাপ্রিয় বড়–য়া,কুমিল্লা ক্যান্টনম্যান্ট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার কর্ণেল অবঃ সুমন বড়–য়া,অধ্যাপক শান্ত পদ বড়–য়া, ঈশ্বর পাঠশালা হাই স্কুলের সভাপতি বিষ্ণুপদ সিনহা, প্রধান শিক্ষক শুধাংশু কুমার মজুমদার,কবি ফখরুল হুদা হেলাল,লোকনাথ ব্রম্মচারী সংঘের সাধারণ সম্পাদক হারাধন দে,। অনুষ্ঠান পরিচালনা করেন সাংবাদিক অশোক কুমার বড়–য়া। অনুষ্ঠানে বিপুল সংখ্যক বিভিন্ন ধর্মের নারী পুরুষ উপস্থিত ছিলেন।