বোয়ালমারীতে ভবন নির্মাণের নামে স্কুলের গাছ বিক্রির অভিযোগ

226

বিপ্লব আহমেদ: ফরিদপুরের বোয়ালমারী উপজেলার হাসামদিয়া ইউনাইটেড উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে ছোট বড় ৪০টি মেহগুনী গাছ সরকারি নিয়ম নিতির তোয়াক্কা না করেই বিক্রি করে দিয়েছে স্কুলের প্রধান শিক্ষক ও পরিচালনা পর্ষদ সভাপতিসহ কতিপয় সদস্য। ভবন নির্মাণের নাম করে প্রায় দুই লাখ টাকার গাছ মাত্র ৪৮ হাজার টাকায় বিক্রি করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সরেজমিনে গত সোমবার (১৩.০৫.১৯) বিকেলে স্কুল মাঠে গিয়ে দেখা যায় ৪০টি মেহগুনী গাছের মধ্যে ১২টি গাছ কেটে ফেলে রাখা হয়েছে এবং গাছের কিছু অংশ ভ্যানে করে নিয়ে যেতে দেখা যায়। এ সময় স্কুলের প্রধান শিক্ষককে (ভারপ্রাপ্ত) নিজে দাড়িয়ে থেকে গাছ কাটার বিষয়টি তদারকি করতে দেখা যায়। প্রধান শিক্ষক মো. আইযুবুর রহমান (ভারপ্রাপ্ত) গাছ কাটার বিষয়ে বলেন, স্কুলে ৭৫ লাখ টাকা ব্যায়ে একটি ভবন বরাদ্দ হয়েছে সরকার থেকে । গাছ না কাটলে ভবন নির্মাণ করা যাচ্ছে না। গাছ কাটার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতির বিষয়ে বলেন, গত ২৮ ফেব্রুয়ারি ২০১৯ স্কুল পরিচালনা পর্ষদের সভায় সিদ্ধান্ত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ও মাধ্যমিক শিক্ষা অফিসারকে লিখিত ভাবে জানানো হয়েছে কিন্তু কোন লিখিত অনুমতি পায়নি।

গাছ কাটার বিষয়ে স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি আঃ সাত্তার মিয়া মোবাইলে ফোন (০১৬৪৭-৮০০৮৯৯) করলে ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আব্দুর রহিম বলেন, গাছ কাটার বিষয়ে প্রধান শিক্ষক আমাকে লিখিত ভাবে জানিয়েছে কিনা আমার মনে নেই। আমার এখন কিবা ক্ষমতা কিবা করবো।