সাভারে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

207

তৌকির আহাম্মেদ: নতুন করে গেজেটভুক্ত হওয়া দেশের ২৭১টি কলেজে অবিলম্বে সরকারি বেতন চালুর দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। রবিবার দুপুরে সাভার বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়কের থানাস্টান্ড এলাকায় অবস্থান নিয়ে এই বিক্ষোভ কর্মসূচি পালন করে। এসময় প্রায় আধা ঘন্টা মহাসড়কটি অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা। এদিকে শিক্ষার্থীদের অবরোধের মুখে ঢাকা-আরিচা মহাসড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়তে মহাসড়কে চলাচলরত সাধারন মানুষের। প্রায় আধা ঘন্টা মহাসড়কটি অবরোধ করে রাখার পর স্থানীয় সাভার মডেল থানা পুলিশের কর্মকর্তা ও সাভার পৌরসভার মেয়র ঘটনাস্থলে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের বিষয়টি নিয়ে আলোচনা করে সমাধান করার আশ্বাস দিলে শিক্ষার্থীরা মহাসড়ক থেকে অবরোধ তুলে নেয়।

বিক্ষোভরত শিক্ষার্থীরা বলেন, “দীর্ঘ প্রায় আট মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত নতুন গেজেটভুক্ত হওয়া দেশের ২৭১ টি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি বেতন চালু করা হয়নি। কলেজগুলো নামে মাত্র সরকারি করা হয়েছে, কিন্তু সরকারি নিয়মে কোন আর্থিক কার্যক্রম পরিচালিত হচ্ছে না। নামে সরকারী বলা হলেও বেসরকারি হিসেবেই শিক্ষার্থীদেরকে বেতন, পরীক্ষার ফি’সহ সকল প্রকার শিক্ষা ব্যয় পরিশোধ করতে হচ্ছে। ছাত্রছাত্রীরা সরকারি প্রতিষ্ঠান জেনে ভর্তি হলেও কোন প্রকার সরকারি সুবিধা পাচ্ছে না। ফলে অর্থের অভাবে অনেক দারিদ্র ছাত্রছাত্রীদের লেখাপড়া বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।”

এসময় শিক্ষার্থীরা নতুন গেজেটভুক্ত হওয়া ২৭১টি কলেজে অবিলম্বে সরকারি বেতন কার্যকরের দাবী জানিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। এর আগে গত বছরের ৮ই আগস্ট নতুন করে দেশের ২৭১টি কলেজ সরকারিকরণে চুরান্ত অনুমোদন দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর চূরান্ত অনুমোদনের পর গত বছরের ১২ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।উল্লেখ্য, এনিয়ে ২ দফায় নতুন গেজেটভুক্ত হওয়া দেশের ২৭১টি কলেজে সরকারি বেতন চালুর দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে সাভার বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থীরা। এছাড়াও গত ২৪ এপ্রিল একই দাবি নিয়ে সাভার বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থীরা সাভার প্রেস ক্লাবের সামনে জড়ো হয়ে এক মানববন্ধন কর্মসূচি পালন করে।