বান্দরবানে প্রন্তিক লেকের পানিতে ডুবে বন্য হাতির মৃত্যু

90

বান্দরবান প্রতিনিধি: 
বান্দরবানের সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের প্রন্তিক লেক পর্যটন কন্দ্রের লেকের পানিতে ডুবে একটি বন্য হাতির মৃত্যু হয়েছে। হাতিটি পাহাড়ের চূড়ায় রোদের তাপের গরম সয্য করতে না পেরে লেকের পানিতে গোসল করতে নেমে কয়েকদিন আগে হাতিটির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আজ বুধবার (১৭ এপ্রিল) দুরে বন্য হাতিটির মৃতদেহ স্থানিয়দের চোখে পড়লে বান্দরবান বন বিভাগ ও সাংবাদিকদের খবর দেন।
স্থানীয়রা জানান, বান্দরবান সদর উপজেলার সূয়ালক ইউনিয়নের সেনাবাহিনীর ফায়ারিং প্রশিক্ষণ রেঞ্জের পশে বান্দরবান জেলা প্রশাসনের পরিচালিত প্রন্তিক লেক পর্যটন এলাকায় ভেতরে লেকের পানিতে ডুবে এ বন্য হাতিটির মৃত্যু হয়। খবর পেয়ে বনবিভাগের বান্দরবান সদর রেঞ্জ অফিসারের নেতৃত্বে, উপজেলা প্রণি সম্পদ কর্মকর্তাসহ একটি টিম ঘটনাস্থলে গিয়ে বন্য হাতিটির মৃতদেহ উদ্ধারের চেষ্টা চালাচ্ছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, লেকের পানিতে পড়ে থাকা বন্য হাতিটির শরীরের চমড়া উঠে যায়। ধারণা হচ্ছে কয়েকদিন আগেই হাতিটি পানিতে ডুবে মরার পর ভেসে উঠে। মৃত বন্য হাতিটির শরীরের পচা দূরগন্ধ প্রন্তিক এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে। সদর উপজেলা পাণি সম্পদ কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ বলেন, প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে বন্য হাতিটি লেকের পানিতে ডুবে মুত্যু হয়েছে। আনুমানিক বন্য হাতিটির বয়স হবে ৩ বছর ৬ মাস। হাতিটির গায়ে কেন আঘাতেন চিহৃ পাওয়া যায়নি এবং মৃত বন্য হাতি থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বনবিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা বজ্র গোপাল রাজবংশী বলেন, বন্য হাতিটির একটি পাশ দেখে মনে হচ্ছে হাতিটি লেকের পানিতে নেমে পানি থেকে উঠতে না পারায় বন্য হাতিটির মৃত্যু হয়েছে। তবে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা তদন্ত রিপোর্ট দেওয়ার পর বন্য হাতিটির মৃত্যুর প্রকৃত কারণ নিশ্চিত হওয়া যাবে। মৃত বন্য হাতি থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে আমারা হাতিটি উদ্ধারের চেষ্ঠা চালাচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here