শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়িটিকে সংরক্ষণের দাবি

49

হালিম সৈকত: শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়িটিকে সংরক্ষণসহ নানা দাবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ৩৩ কিলোমিটার পদযাত্রা কর্মসূচি পালন করেছে কুমিল্লার কয়েকটি সামাজকি সাংস্কৃতিক সংগঠন। মঙ্গলবার সকালে কুমিল্লার ধর্মসাগরের পশ্চিম পাড়ে বাংলা ভাষার অবিসংবাদিত নেতা শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়ির সামনে থেকে শুরু হয় এ পদযাত্রা কর্মসূচি।

পরে নগরীর টাউনহল মাঠে অবস্থিত শহীদ মিনারে এবং নগর উদ্যানে অবস্থিত জাতির জনকের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন শেষে ব্রাহ্মণবাড়িয়ার কসবার কোল্লা পাথরের উদ্দেশ্যে যাত্রা করে সংগঠন সমূহের সদস্যরা। ৩৩ কিলোমিটার পথ হেটে কসবার কোল্লাপাথরে গিয়ে মহান স্বাধীণতা যুদ্ধের স্মৃতিবিজড়িত শহীদ সামধীস্থল ও বদ্ধভুমিতে শ্রদ্ধা নিবেদন করা হবে।

পদযাত্রা কালে সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখেন, প্রতিবিম্ব থিয়েটারের সভাপতি প্রবীন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মঞ্চপুরুষ শাহজাহান চৌধূরী, কুমিল্লা জনান্তিকের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর রনী, দর্পণ থিয়েটারের সভাপতি শরীফ আহমেদ অলী, শিল্পাঙ্গণের পরিচালক ও কুমিল্লা সাংস্কৃতিক জোটের সাবেক সাধারণ সম্পাদক খায়রুল আনাম রায়হান এবং ঐতিহ্য কুমিল্লার নির্বাহী পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুলসহ অন্যান্যরা। বক্তারা শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়িটিকে সংরক্ষণ করে বাড়িটিতে যাদুঘর স্থাপনের দাবি জানান।

সামাজকি সাংস্কৃতিক সংগঠন ঐতিহ্য কুমিল্লা, শিল্পাঙ্গণ, দর্পণ থিয়েটার এবং কুমিল্লা জনান্তিক এই চারটি সংগঠনের উদ্যোগে আয়োজিত এ কর্মসূচিতে বিভিন্ন সংগঠনের সদস্য ও বিভিন্ন শ্রেণী পেশার লোক অংশগ্রহণ করেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সময় মঞ্চ ও শ্রুতি নাট্য সংগঠনের সমন্বয়ক, মমতা রায়হান মম, সাউথ এশিয়া রেডিও ক্লাব ও ফ্রেন্ডস ক্লাবের সভাপতি নাট্যকর্মী হালিম সৈকত, সময় মঞ্চের স্মৃতি রবি দাস, বীথি রবি দাস, দিপালী রবি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here