বঙ্গবন্ধু শিল্প নগরীতে হবে নিজস্ব সমুদ্রবন্দর

68

কালজয়ী ডেস্ক:::

নির্মাণাধীন দেশের সর্ববৃহৎ শিল্পাঞ্চল বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরী এলাকায় একটি নতুন সমুদ্রবন্দর নির্মাণে দেশ-বিদেশি বিনিয়োগকারীদের সমন্বয়ে গঠিত শিল্পজোটের (কনসোর্টিয়াম) সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। ফেনী-মিরসরাই অঞ্চলে অবস্থিত এ শিল্পাঞ্চলে সমুদ্রবন্দর নির্মাণ সম্ভব হলে তা দেশের অর্থনৈতিক গতিশীলতা অনেক বাড়াবে। কর্মসংস্থান হবে প্রায় এক লাখ লোকের।

শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে নবগঠিত এই কনসোর্টিয়ামের সঙ্গে বন্দর নির্মাণে চুক্তিবদ্ধ হয় বেজা। বেজার পক্ষে নির্বাহী সদস্য মো. হারুনুর রশীদ এবং কনসোর্টিয়ামের পক্ষে সজিত কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা কেন কুরিবায়েশি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এই কনসোর্টিয়ামে রয়েছে জাপানভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠান সজিত কর্পোরেশন, বাংলাদেশের এনার্জিপ্যাক এবং জাপান ডেভেলপমেন্ট ইন্সটিটিউট।

চুক্তি অনুযায়ী, ৪০ হাজার টন ক্ষমতাসম্পন্ন জাহাজের জন্য একটি বাণিজ্যিক বন্দর (বার্থিং) সুবিধা ড্রেজিংয়ের মাধ্যমে উন্নত করা হবে। সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন করে ৪০ মাসের মধ্যে এই প্রকল্পের বাস্তবায়ন কার্যক্রম শুরু হবে। এই প্রকল্পের বাস্তবায়নে প্রায় ৫০০ মিলিয়ন ডলারের ব্যয় হবে।

বন্দর নির্মিত হলে রপ্তানি কার্যক্রমে গতি বাড়বে এবং বিদেশি বিনিয়োগকারীরা এ অর্থনৈতিক অঞ্চলে রপ্তানিমুখী শিল্প স্থাপনে আগ্রহী হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here