একুশে বইমেলায় রাজীব নন্দী’র “মানুষের ফাসি চাই”

57
অরুনজীব নন্দী অর্নব:
অমর একুশে বইমেলা ২০১৯ এ প্রকাশিত হয়েছে  ‘রাজীব নন্দী’র গল্পগ্রন্থ “মানুষের ফাঁসি চাই”। দীর্ঘদিন যাবত দেশের জাতীয় দৈনিকে রম্য ও স্যাটায়ার লেখার অভিজ্ঞতা থেকেই এবারের এই গল্পগ্রন্থ সাজিয়েছেন স্যাটায়ার গল্প দিয়ে।
বইয়ের নামটা একটু ব্যতিক্রমী কেন? মানুষের উপর এতো খেদই বা কেন? জানতে চাইলে লেখক বলেন –
“এ দাবি আমার নয়। যুগের পর যুগ, শতাব্দির পর শতাব্দি যারা মানুষের অত্যাচার সয়ে আসছে এ দাবি পৃথিবী সেইসব বাসিন্দার। কথায় কথায় ‘মানুষ পৃথিবীর শ্রেষ্ঠ জীব’ বলে যে অহমিকাবোধে ভোগে নিজেদের চরিত্রের কথা ভুলে যায়, এই বই মানুষের সেই বহুরূপী চরিত্রকে আর সিনা টানটান করা অহমিকাকে বুড়ো আঙুল দেখিয়েছে। মুখ বুজে অত্যাচার সয়ে যাওয়া পৃথিবীর সেইসব বাসিন্দার পক্ষে আমি কলম ধরেছি মাত্র। কারণ লেখকের কলম মানেই নিপীড়িত, শোষিত ও বঞ্চিতদের পক্ষে তারা যে পৃথিবীর, যে ধর্মের, যে বর্ণেরই হোক না কেন।
বইটি প্রকাশিত প্রকাশিত হয় পরিবার প্রকাশনী থেকে আর মুদ্রিত মূল্য- ১৭৫ টাকা, বইমেলায় উপলক্ষে ২৫% ছাড়ে পাওয়া যাবে। বইয়ের প্রচ্ছদ করেছেন- আইয়ুব আল-আমিন, বইটি পাওয়া যাবে মেলার ২১৩ নম্বর স্টলে।
উল্লেখ রাজীব নন্দীর প্রথম গল্পগ্রন্থ “নিষিদ্ধ দ্বিপদী” প্রকাশিত হয়েছিল ২০১৭ বইমেলায় পরিবার প্রকাশনী থেকেই। ‘মানুষের ফাঁসি চাই’ লেখকের দ্বিতীয় বই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here