1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
বৃষ্টি কামনায় আড়ম্বরে ব্যাঙের বিয়ে
বাংলাদেশ । বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪ ।। ২০শে রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
ব্রেকিং নিউজ
বৃষ্টি কামনায় আড়ম্বরে ব্যাঙের বিয়ে সিলেটে চলতি বছরের সর্বোচ্চ  তাপমাত্রা ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস মব কিলিং সরকার সমর্থন করে না: উপদেষ্টা নাহিদ শেখ হাসিনা দেশটাকে ফোকলা করে ধ্বংস করে দিয়ে পালিয়েছেন – মির্জা ফখরুল নোয়াখালীর বেগমগঞ্জে সেচ দিয়ে বস্যার পানি সরাতে গিয়ে এক ইলেকট্রিক মিস্ত্রির মৃত্যু হয়েছে দীর্ঘদিন পর মুখোমুখি হচ্ছে ভারত ও বাংলাদেশ সিলেটে ট্রাফিক পুলিশের অ্যাকশন শুরু রেজিস্ট্রেশন বিহীন অবৈধ সিএনজি বিরুদ্ধে চাঁদপুরে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের কালো পতাকা মিছিল ছুটির দিনেও আশুলিয়ায় চলছে ১৪০০ পোশাক কারখানা সুনামগঞ্জ সীমান্তে সাড়ে ১৯ লাখ রুপিসহ হুন্ডি ব্যবসায়ি আটক

বৃষ্টি কামনায় আড়ম্বরে ব্যাঙের বিয়ে

কংকনা রায়
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ১২ বার পড়েছে

‘আসমান হইল টুটা টুটা জমিন হইল ফাটা, মেঘ রাজা ঘুমাইয়া রইছে মেঘ দিব তোর কেডা, আল্লাহ, মেঘ দে, আল্লাহ, মেঘ দে, পানি দে, ছায়া দে রে তুই, আল্লাহ, মেঘ দে।’ এই গানসহ আঞ্চলিক বিয়ের গান গেয়ে প্রখর তাপদাহ থেকে জনজীবনে স্বস্তি ফেরাতে বৃষ্টির আশায় দিনাজপুরের ফুলবাড়ীতে আড়ম্বরে অনুষ্ঠিত হলো ব্যাঙ বিয়ে। অনুষ্ঠানে মানুষের বিয়ের মতোই খেলা হয় রঙ ও।

ঐতিহ্যবাহী নিয়মরীতির মধ্যদিয়ে হয়ে আসা এই ব্যাঙ বিয়ে গত সোমবার (২৩ সেপ্টেম্বর) ফুলবাড়ী উপজেলার ১নং এলুয়াড়ী ইউনিয়নের পানিকাটা গ্রামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে নিমন্ত্রণ জানানো হয় পুরো গ্রামবাসীকে। বিয়েতে অংশ নেন বিভিন্ন বয়সী শতাধিক নারী-পুরুষ।

ওইদিন দুপুর ১২টা থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন নিয়মরীতি পালন ও রাতে ছিল খাবারের আয়োজনও। মূলত এই অনুষ্ঠানের আয়োজক ছিলেন ওই গ্রামের ৭৫ বছর বয়সী বৃদ্ধা আহেতুন বেওয়া।জানা যায়, বৃদ্ধা আহেতুন বেওয়ার এই আয়োজনে সমর্থন জানিয়ে তার পরিবার ও গ্রামবাসী একটি পুরুষ ও একটি মহিলা লিঙ্গের দুটি ব্যাঙ ধরে আনুষ্ঠানিকভাবে তাদের বিয়ের আয়োজন করেন। দুপুরে বিয়ে সম্পন্ন হলে, বিকেলে বিবাহিত ব্যাঙ দম্পত্তিকে কলাপাতার বাক্সে নিয়ে গ্রামের প্রতিটি বাড়ি ঘুরেন আয়োজকরা। এসময় গ্রামের প্রতিবাড়ি থেকে চাল, ডাল. মুরগিসহ ময়মসল্লা ও টাকা সংগ্রহ করে সেগুলো দিয়ে আয়োজন করা হয় রাতের খাবারের। সে আয়োজনে অংশ নেন পুরো গ্রামবাসী।

বৃদ্ধা আহেতুন বেওয়া বলেন, ছোটবেলা দেখতাম বৃষ্টির দেখা না পেলে আমাদের বয়জ্যেষ্ঠরা ঐতিহ্যবাহী নিয়মরীতি মেনে ব্যাঙের বিয়ের আয়োজন করতো। বিয়ে দেয়ার পরদিন থেকে সে সময়গুলোতে দেখা মিলতো বৃষ্টির। এখন প্রচণ্ড তাপদাহ চলছে। বয়সের ভাড়ে ন্যুজ হয়ে পড়েছি। পরিবারের সদস্যদের সাথে পুরোনো স্মৃতিচারণ করলে, পরিবারের সকলে এই ব্যাঙবিবাহে উৎসাহিত হয়। পরে পরিবারের সদস্যরাসহ গ্রামবাসীর সহযোগিতায় আড়ম্বর অনুষ্ঠানের মধ্যদিয়ে বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে দেয়া হয়। বিকালে আকাশে মেঘ জমেছিল। তবে এখনো বৃষ্টির দেখা মিলেনি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD